ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

দেশে প্রথমবারের মতো উৎপাদন হচ্ছে রঙিন কাঁচ (ভিডিও)

রফিকুল বাহার

প্রকাশিত : ১৩:০৪, ২৬ জানুয়ারি ২০২২

স্বাধীনতার ৫০ বছর পর ২০২১ থেকে দেশে প্রথমবারের মতো রঙিন কাঁচ উৎপাদন শুরু হয়েছে  চট্টগ্রামের বেসরকারি শিল্প কারখানায়। দ্রুত বাড়ছে এর চাহিদা। অত্যাধুনিক রঙিন কাঁচের আমদানি নির্ভরতা কমিয়ে দেশকে স্বয়ংসম্পূর্ণ হওয়ার স্বপ্ন দেখাচ্ছে দেশের এই কারখানাটি।

চট্টগ্রামের বাড়কুণ্ডের এই কারখানায় ১০ হাজার বর্গফুটের মধ্যেই স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে কাজ করছেন মাত্র ৫০ জন দক্ষ শ্রমিক-কারিগর। স্বচ্ছ কাঁচ নিমিষেই হয়ে যাচ্ছে রঙে রঙিন। এই রঙিন কাঁচে অর্থাৎ রিফ্লেকটিভ কালার গ্লাস দিনের আলোয় প্রতিফলিত হতে থাকে বিপরীতে থাকা সবকিছুই, এতে ফুটে উঠে মনকাড়া সৌন্দর্যও।

কারখানা কর্মকর্তা সুলতান মাহমুদ বলেন, ‘১২০ সেকেন্ড পর এটা কালার হয়ে বেরিয়ে আসে। বিভিন্ন রঙের রিফ্লেক্টিভ গ্লাসে আমরা এটা তৈরি করি। এখানে অটোমেটিক লাইন হওয়াতে গ্লাস লোড ও আন-লোড সবই হয় অটোমেটিক, যার জন্য ম্যানপাওয়ার কম দরকার হয়। সেই সাথে গ্লাস ব্রেক হওয়ার সম্ভাবনাও কম।’

দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ার সাথে সাথে এখন প্রতিদিনই বাড়ছে রঙিন কাঁচের ব্যবহার। গত বছর এপ্রিলে দেশে একমাত্র রঙিন কাঁচ উৎপাদন শুরু করে পিএইচপি। প্রতিটন রঙিন কাঁচের বাজার মূল্য ৮০ থেকে ৮৫ হাজার টাকা।

দ্রুতই চাহিদা বাড়ছে ১ হাজার টন উৎপাদন ক্ষমতার এই কারখানায় উৎপাদিত নানা রঙের কাঁচের। এসব রঙে রয়েছে অনেক বৈচিত্র্য।

আধুনিক ও বিশেষায়িত কারখানার পরিবেশ সুন্দর রাখতে উদ্যোগ নিতে ভুলেননি এই তরুণ শিল্পোদ্যোক্তা।
পিএইচপি গ্লাসের ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন সোহেল বলেন, ‘ম্যাক্সিমাম কাঁচ আমদানি করতাম চায়না থেকে। েএখন আমরা ১০টি রঙে রিফ্লেক্টিভ গ্লাস উৎপাদন করতে সক্ষম হয়েছি।’

এবছর আগেও এ ধরনের রঙিন গ্লাস বিদেশ থেকে আমদানি করে দেশের চাহিদা মেটানো হতো। এখন দেশের ভেতরেই উৎপাদিত হচ্ছে এই ধরনের রঙিন গ্লাস। এতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় যেমন হচ্ছে তেমনি দেশের গ্রামগঞ্জের বিভিন্ন ভবন ও স্থাপনা দৃষ্টিনন্দন করে তোলা হচ্ছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি