ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

অমর একুশে বইমেলা

দ্বার খুলছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ১ ফেব্রুয়ারি ২০১৮

বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা। এই মেলার সঙ্গে আমাদের সংস্কৃতির মেলবন্ধন দীর্ঘদিনের। প্রতি বছরই ১ ফেব্রুয়ারি বসে মেলা। চলে পুরো মাসজুড়ে। নিযুত পাঠকের খোরাক আসে মেলায় প্রকাশিত বই থেকে। আজ এই মেলার দ্বার খুলছে। বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন। সেই সঙ্গে তিনি আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় দুই দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন ঘোষণা করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছেন যুক্তরাজ্যের এগনিস মিডোসম, ক্যামেরুনের ড. জয়েস অ্যাসউনটেনটেঙ, মিসরের ইব্রাহিম এলমাসরি ও সুইডেনের অরনে জনসনের। এ অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ প্রদান করা হবে। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী গ্রন্থমেলা পরিদর্শন করবেন।
মেলার আয়োজক বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার দুই চত্বর বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান মিলে এবার প্রায় পাঁচ লাখ বর্গফুট এলাকা। ৪৫৫টি প্রতিষ্ঠানকে ৭১৯টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে মোট ১৫ হাজার ৫৩৬ বর্গফুট আয়তনের ২৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। সে সঙ্গে ১৩৬টি লিটল ম্যাগাজিনকে ‘লিটল ম্যাগাজিন কর্নারে’ স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় বাংলা একাডেমি ও মেলায় অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠান ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি করবে। এবারও শিশুচত্বর মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে থাকবে।
মেলা ছুটির দিন ব্যতীত রোজ বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা ও ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি