ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

নক আউট পর্বে আজ মুখোমুখি হবে ব্রাজিল ও মেক্সিকো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৪, ২ জুলাই ২০১৮

চলতি রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে নিজেদের প্রথম খেলায় আজ সোমবার মুখোমুখি হবে ব্রাজিল ও মেক্সিকো। সামারা অ্যারেনা স্টেডিয়ামের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

টিকে থাকার এই লড়াইয়ে ভুলের কোন খেসারত নেই। হারলেই নিতে হবে বিদায় এমন সহজ সমীকরণে ‘মিশন হেক্সা’ বাস্তবায়ন করতেই মাঠে নামবে ব্রাজিল। ই-গ্রুপের গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিলের জন্য অবশ্য অনুপ্রেরণা হতে পারে অতীত রেকর্ড। মেক্সিকোর সাথে বিশ্বকাপের আসরে শেষ চার বারের মোকাবেলায় একবারও গোল হজম করতে হয়নি তিতের নেইমার-মার্সেলোদের। বরং ১১ বার মেক্সিকোর জালে বল জড়িয়েছে ব্রাজিল। শুধু তাই নয়, ১৯৯০ সালের পর থেকে কোন বিশ্বকাপ আসরে কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ‘সাম্বা’ ফুটবলের জনক ব্রাজিল।

বিশ্বকাপ ছাড়াও সুখের অভিজ্ঞতা আছে ব্রাজিলের। মেক্সিকোর সাথে এর আগে মোট ৪০ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল। এর মধ্যে ২৩টিতেই জয় আছে ব্রাজিলের। আর ১০টিতে জয় আছে মেক্সিকোর। বাকি ম্যাচগুলো ছিল অমীমাংসিত। তবে ব্রাজিলকে বিপদে ফেলতে পারে মেক্সিকোর আক্রমণাত্মক খেলার ভঙ্গি। এরমধ্যে মূল একাদশে নেই মার্সেলো। দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামতে পারেন তিনি। গ্রুপ পর্বে সার্বিয়ার বিপক্ষের ম্যাচে ইনজুরি আক্রান্ত হয়ে মাঠ ছাড়তে হয়েছিলো তাঁকে।

অন্যদিকে মেক্সিকোর জন্য দুঃসংবাদের যেন শেষ নেই। ব্রাজিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ আজকের খেলায় নেই দলের অন্যতম ভরসা হেক্টর মোরেনো। চলতি আসরে গ্রুপ পর্বে দুই বার হ্লুদ কার্ড দেখায় ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে পারবেন না মধ্যম-রক্ষণভাগের এই খেলোয়াড়। অতীত পরিসংখ্যানও মেক্সিকোর বিপক্ষে। বিশ্বকাপে সর্বোচ্চ ৫৬ ম্যাচ খেলেও শিরোপা না পাওয়া দলের নাম মেক্সিকো।

তবে এটি ফুটবল। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে বদলে যেতে ম্যাচের ভাগ্য। তাই ডি-বক্সের কাছে যে দল মাথা ঠান্ডা রেখে বল কাজে লাগাতে পারবে সেই দলই পাবে কোয়ার্টার ফাইনালের টিকেট।

সম্ভাব্য দল

ব্রাজিলের সম্ভাব্য দল  

অ্যালিসন বেকার (গোলরক্ষক), ফ্যাগনার, থিয়েগো সিলভা, মিরান্ডা, ফিলিপ লুইস, ক্যাসেমিরো, পলিনহো, উইলিয়ান, ফিলিপ কুটিনহো, নেইমার এবং গ্যাব্রিয়েল জিসাস।

মেক্সিকোর সম্ভাব্য দল

গুলিয়ার্মো অকোয়া (গোলরক্ষক), মিগুয়েল, হুগো আয়ালা, কার্লোস সালকেডো, জিসাস গ্যালার্ডো, হেক্টর হেরেরা, জনাথন, আন্দ্রেস গুয়ার্ডো, কার্লস ভেলা, জাভিয়ের হার্নান্দেজ, হার্ভিং লোজানো

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি