ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নকল চাল চিনবেন কীভাবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৪, ২০ জুন ২০১৭ | আপডেট: ১৪:২৫, ২২ জুন ২০১৭

নকল ডিমের পর বাজারে এসেছে নকল চাল। নকল চাল প্লাস্টিক দিয়ে তৈরী হলেও তা আসল চালের মতোই দেখতে। তাই নকল চাল চেনা কঠিন। প্লাস্টিকের চাল স্বাস্থ্যের জন্য অনেক বেশি ক্ষতিকর। তাই নকল চাল চেনা জরুরি। আসুন জেনে নেই নকল চাল চেনার উপায়।

প্লাস্টিকে রয়েছে ফিলেইটস নামক উপাদান, যা হরমোন এবং প্রজনন ক্ষমতার উপর প্রভাব ফেলে থাকে। প্লাস্টিকের চাল এবং সাধারণ চাল দেখতে একইরকম হলেও কিছু উপায়ে তাদের আলাদা করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক সেই কৌশলগুলো।

১। একটি টেবিল চামচে চাল নিন। এটি চুলায় আগুনের উপর রাখুন। যদি প্লাস্টিক পোড়ার গন্ধ পান তবে বুঝতে হবে এটি প্লাস্টিকের চাল।

২। একটি প্যানে এক চা চামচ তেল দিয়ে এতে কিছু পরিমাণ চাল দিয়ে দিন। এটি ভাজুন। প্লাস্টিকের চাল গলে যাওয়া শুরু করবে এবং প্যানের নিচে লেগে যাবে। এই রকম হলে আজই এই চাল খাওয়া বন্ধ করুন।

৩। এক গ্লাস পানিতে এক চা চামচ চাল দিয়ে নাড়ুন। প্লাস্টিকের চাল হলে এটি পানির উপর ভাসতে থাকবে। সত্যিকারের চাল কখনও পানির উপর ভাসবে না, এটি পানির নিচে চলে যাবে।

৪। এক কাপ চাল সিদ্ধ করুন। কিছুক্ষণ পর ঠান্ডা হয়ে এলে চাল লক্ষ্য করুন। ভাতের উপর একটি ঘন লেয়ার পড়ে তবে বুঝতে হবে এটি প্লাস্টিকের লেয়ার। এই চাল প্লাস্টিক দিয়ে তৈরি।

৫। নকল চাল বুঝতে পারার আরেকটি উপায় হলো, কিছু চাল রান্না করুন। এটি সাধারণ তাপমাত্রায় দুই তিন দিন রেখে দিন। যদি ভাত  নষ্ট বা ফাঙ্গাস দ্বারা আক্রান্ত না হয় তবে বুঝতে হবে আপনি প্লাস্টিক চাল খাচ্ছেন। সত্যিকারে চালের ভাত সাধারণ তাপমাত্রায় দ্রুত নষ্ট হয়ে যাবে।

৬। কিছু পরিমাণ চাল গুঁড়ো করে নিন। যদি চালের গুঁড়ো সাদা হয় তবে সেটি আসল চাল। আর যদি চালের গুঁড়ো হলুদ বা অন্য কোনো রঙের হয় তবে সেটি নকল চাল।

সূত্র: নাইজ এবং ব্লোড স্কাই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি