ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ননক্যাডার চিকিৎসকদের ক্যাডারভুক্ত করার দাবি

প্রকাশিত : ১৬:১৮, ১৮ মে ২০১৯ | আপডেট: ১৬:২১, ১৮ মে ২০১৯

৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকরা ক্যাডারভুক্ত করার দাবিতে গত রোববার থেকে আন্দোলন করে আসছে । আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের সমানে প্রায় আড়াই হাজার নন-ক্যাডার চিকিৎসকের উপস্থিতিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে। সকাল ১০ টায় শুরু হয় শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি, দুপুর ১টার দিকে এ কর্মসূচি শেষ হয়।

এসময় নিয়োগবঞ্চিত থাকায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন প্রায় আড়াই হাজার নন-ক্যাডার চিকিৎসক।

তারা বলেন, ক্যাডারভুক্ত না করা হলে তাদের আন্দোলন অব্যাহত থাকবে। ২০১৭ সালের এপ্রিল মাসে সারাদেশে ১০ হাজার চিকিৎসক নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়। সে নির্দেশনা মোতাবেক বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিতে ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজন করে।

এ পরীক্ষায় ৩৮ হাজার চিকিৎসক অংগ্রহণ করে আট হাজার ৩৬০ জন লিখিত ও মৌখিক পরীক্ষায় যোগ্যতা অর্জন করলেও শূন্যপদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ মাত্র চার হাজার ৫০০ জনকে ক্যাডার করে বাকিদের নন-ক্যাডার করা হয়েছে।

চিকিৎসকরা বলেন, দেশে ১০৫টি মেডিকেল কলেজে ২৫ হাজার ৩০০ জন শিক্ষক প্রয়োজন থাকলেও সেখানে মাত্র ৯ হাজার ৫০৩ জন শিক্ষক রয়েছেন। ৬৩ শতাংশ শিক্ষক সংকট রেখেই মেডিকেল কলেজে পড়ালেখা চলছে। যোগ্যদের ক্যাডারভুক্তি করলেও এসব কলেজে শিক্ষক সংকট নিরসন করা সম্ভব হবে।

প্রসঙ্গত, হাসপাতাল ও মেডিক্যাল কলেজে চিকিৎসক সংকট নিরসনের লক্ষ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রীর সুপারিশ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বিসিএসের মাধ্যমে আরও ১০ হাজার চিকিৎসক দ্রুত নিয়োগের অনুমতি দেন। এ লক্ষ্যে আয়োজিত ৩৯তম বিশেষ বিসিএসে ১৩ হাজার ১৫২ জন উত্তীর্ণ হন। তবে সেখান থেকে মাত্র চার হাজার ৭৯২ জন চিকিৎসককে নিয়োগের সুপারিশ করে পিএসসি। এতে উত্তীর্ণ আরও আট হাজার ৩৬০ জন চিকিৎসক অনিশ্চয়তায় পড়েন।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি