ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নিয়মিত পুশ আপ করুন, সুস্থ থাকুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৭, ৯ নভেম্বর ২০১৭

জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো বা বাড়িতে একটু সময় নিয়ে যোগব্যায়াম করা অনেকেরই সম্ভব হয় না। আবার অনেকে সময় পেলেই সবকিছু বাদ দিয়ে পুশ আপ করতে শুরু করে দেন। শরীরের ওজনের ভারসাম্য দু’হাতের ওপর রেখে পুরো শরীরকে উপর নিচ করার এই কেরামতি খুব একটা সহজ নয়। কিন্তু কেউ যদি এটি নিয়মিত করতে পারেন তাহলে বিশেষভাবে উপকৃত হবেন।

শরীরচর্চা বিশারদদের মতে, পুশ আপ করলে শরীরের শক্তি বৃদ্ধি পায়, ক্যালরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে। এছাড়াও, গলা থেকে পা পর্যন্ত প্রতিটি মাংসপেশি শক্তিশালী হয়ে ওঠে। একদিনে অনেক সময় এটি না করে ধীরে ধীরে বাড়ানো উচিত। তাহলে আর অপেক্ষা কেন, চলুন জেনে নেওয়া যাক নিয়মিত পুশ আপ করলে কি কি উপকার পাওয়া যায়।

সারা শরীরের ব্যায়াম হয়

পুশ আপ করলে সারা শরীরের মাংসপেশির উপর চাপ পরে। এতে মাংসপেশিতে যে টান পরে, তাতে শরীরের উপকার হয়। এছাড়াও, পুশ আপ করলে হাত, কাঁধ এবং শরীরের নীচের অংশ মজবুত হয়। শুধু তাই নয়, পুশ আপ মাংসপেশিকে স্থিতিস্থাপক বানাতে সাহায্য করে।

ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে

পুশ আপ করলে আমাদের মাংসপেশির ভেতরে থাকা ফাইবারের উন্নতি ঘটে। এই ফাইবারগুলো প্রত্যেকটিই আণুবীক্ষণিক এক ধরণের স্নায়ু। এই স্নায়ুগুলি আমাদের শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফলে নিয়মিত পুশ আপ করলে আমাদের শরীরের ভারসাম্য বজায় থাকে। এখানেই শেষ নয়, পুশ আপ সারা শরীরজুড়ে ছড়িয়ে থাকা স্নায়ুদের আরও শক্তিশালী করে তোলে, যা শরীরের গতিবিধি এবং তার ওজনের সঙ্গে খুব তাড়াতাড়ি খাপ খাইয়ে নিতে পারে।

মাংসপেশির ঘনত্ব বজায় থাকে

মানুষের বয়স যত বাড়তে থাকে, তত মাংসপেশির ঘনত্ব কমতে থাকে। একইসঙ্গে অল্প পরিমাণ কাজ করতে গিয়ে প্রচুর এনার্জি খরচ হয়ে যায়। এমন ধরনের সমস্যা কমাতে পুশ দারুণ কাজ করে। কারণ প্রতিদিন পুশ আপ অনুশীলন করলে মাংসপেশির ঘনত্ব বৃদ্ধি পায়। সেই সঙ্গে শরীরের সার্বিক কর্মক্ষমতাও বাড়ে।

শরীরের উপরিভাগের ক্ষমতা বাড়ে

পুশ আপ অনুশীলন করা শরীরের উপরিভাগের জন্য খুবই উপকারি। আসলে যখন আমরা পুশ আপ করি, তখন আমাদের প্রতিটি মাংসপেশি শরীরের ওজন ধরে রাখতে সাহায্য করে। এছাড়া এই এক্সারসাইজটি করার সময় শিরদাঁড়া সোজা থাকতে পারে এবং দেহকে উপর নিচ হতে সাহায্য করে। একই সঙ্গে বুক, পেট এবং কাঁধের উপর ক্রমাগত চাপ পরতে থাকায় শরীরের এই অংশগুলোও উপকৃত হয়।  

পুশ আপ করার কিছু নির্দেশ

তাড়াহুড়ো করবেন না

পুশ আপ কতটা করছি বা কতবার করছি, সেটা অনেকটাই ভেবে দেখার মতো বিষয়। তবে মনে রাখতে হবে যে, পুশ আপ করতে গিয়ে যেন তাড়াহুড়ো না হয়ে যায়। এতে নানাবিধ শরীরিক সমস্যা দেখা দিতে পারে।

সঠিকভাবে শরীরকে রাখুন

পুশ আপ করার সময় খেয়াল রাখবেন মাথা, গলা, কোমর, পা যেন একটি সোজা লাইন বরাবর থাকে। এরপর ধীরে ধীরে শরীরকে উপর দিকে তুলে তারপর নীচের দিকে নামিয়ে আনতে হবে। কখনই তাড়াহুড়ো করে পুশ আপ করা উচিত নয়। এতে শরীরের ক্ষতি হতে পারে। ধীরে ধীরে অভ্যাস হয়ে গেলে তখন এক্সারসাইজটি ভিষণ সহজ হয়ে যায়।

সূত্র: বোল্ড স্কাই

এম/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি