ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নিয়মিত হাঁটুন, সুস্থ্য থাকুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩১, ৯ নভেম্বর ২০১৭

শরীর সুস্থ্য রাখতে নিয়মিত হাঁটার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রায় ১৭,৭০০ জনের উপর করা এক গবেষণায় দেখা গেছে নানা কারণে হঠাৎ মৃত্যু হতে পারে। তবে গবেষণায় দেখা গেছে, নিয়মিত ৩০ মিনিট হাঁটার মাধ্যমে হঠাৎ মৃত্যুর আশঙ্কা প্রায় ৬০-৭০ শতাংশ হ্রাস পায়। এছাড়াও নিয়মিত হাঁটার মাধ্যমে আরোও অনেক উপকার পাওয়া যায়। যেমন-

হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের আশঙ্কা কমে

হাওয়ার্ড মেডিকেল স্কুলের করা এক গবেষণা অনুসারে সপ্তাহে মাত্র আড়াই ঘন্টা হাঁটলে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৩০ শতাংশ কমে যায়। স্ট্রোকের সম্ভাবনাও কমে আসে। আসলে হাঁটার সময় সারা শরীরে রক্তের প্রবাহের  উন্নতি হওয়ার কারণে হার্ট চাঙ্গা হয়ে ওঠে। সেই সঙ্গে মস্তিষ্কেও রক্তের সরবরাহে বৃদ্ধি পায়। ফলে স্ট্রোকের আশঙ্কা কমে যায়।

ওজন কমে

২০১৪ সালে হওয়া একটি গবেষণা থেকে জানা যায় কেউ যদি প্রতিদিন হাঁটাহাটি করে তাহলে ওজন বৃদ্ধির হার প্রায় ৫ শাতংশ কমে যায়। অন্যদিকে ওজন বৃদ্ধির সঙ্গে একাধিক মারণ রোগের সরাসরি যোগ রয়েছে। তাই ওজন একবার যদি নিয়ন্ত্রণে চলে আসে, তাহলে আয়ু যে স্বাভাবিক ভাবেই বৃদ্ধি পায়, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

রক্তচাপ নিয়ন্ত্রণে  আসে

পরিবারে কি ব্লাড প্রেসার রোগের লম্বা ইতিহাস রয়েছে? তাহলে প্রতিদিন কম করে ১০-২০ মিনিট হাঁটতেই হবে। কারণ, একাধিক গবেষণা বলছে হাঁটাহাটির অভ্যাস করলে রক্তের প্রবাহে উন্নতি ঘটে। ফলে স্বাভাবিকভাবেই ধমনীর চাপ কমতে শুরু করে। সেই সঙ্গে  ব্লাড প্রেসারও কমে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন প্রকাশ করা রিপোর্ট অনুসারে নিয়মিত ১০-৩০ মিনিট পর্যন্ত হাঁটার অভ্যাস করলে ইনসুলিনের কর্মক্ষমতা বাড়ে। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা একেবারে কমে যায়। প্রসঙ্গত, বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত ২৪০০ স্টেপস থেকে শুরু করে যদি ৬৪০০ স্টেপস নিতে পারেন, তাহলে টাইপ-২ ডায়াবেটিস ধারে কাছে আসার কোন সম্ভাবনা থাকে না।

ক্যান্সার রোগ দূরে থাকে

 গত ১০ বছরে আমাদের দেশে যে হারে ক্যান্সার রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে, তাতে হাঁটার প্রয়োজনীয়তা বেড়েছে কয়েক গুণ। কারণ, ২০১২ সালে হাওয়ার্ড ইউনিভার্সিটির  হেল্থ স্টাডিতে দেখা গেছে সপ্তাহে ১-৩ ঘন্টা হাঁটার অভ্যাস করলে ব্রেস্ট এবং ইউটেরাইন ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়। তাই এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে যদি সুস্থভাবে বাঁচতে চান, তাহলে নিয়মিত হাঁটার অভ্যাস করুন।

ব্রেনের কর্ম ক্ষমতা বৃদ্ধি পায়

২০১১ সালে ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে সপ্তাহে ৩-৪ দিন ৩০-৪০ মিনিট হাঁটলে ব্রেনের হিপোকম্পাস অংশটির ক্ষমতা বৃদ্ধি পায়। মস্তিষ্কের এই অংশটি আমাদের স্মৃতিশক্তির ভান্ডার। তাই তো হিপোকম্পাসের কর্মক্ষমতা বাড়লে স্বাভাবিকভাবে ব্রেনের ক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে বুদ্ধিও বাড়তে শুরু করে।

সূত্র: বোল্ড স্কাই

এম/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি