ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পটুয়া কামরুল হাসানের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ২ ফেব্রুয়ারি ২০২২

কালজয়ী চিত্রশিল্পী পটুয়া কামরুল হাসানের ৩৪তম মৃত্যুবার্ষিকী ২ ফেব্রুয়ারি। ১৯৮৮ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে জাতীয় কবিতা পরিষদের ‘জাতীয় কবিতা উৎসব’ মঞ্চে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুর আগ মুহূর্তে তিনি মঞ্চে বসেই ‘দেশ আজ বিশ্ব বেহায়ার খপ্পরে’ শিরোনামে তৎকালীন স্বৈরশাসক এরশাদের কার্টুন আঁকেন।

১৯২১ সালের ২ ডিসেম্বর কলকাতার শহরতলিতে পটুয়া কামরুল হাসান জন্মগ্রহণ করেন। দেশের চিত্রশিল্পের ইতিহাসে তিনি অবিস্মরণীয় ব্যক্তিত্ব। তিনি স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকার চূড়ান্ত নকশা করেন। একাত্তরে তার আঁকা সামরিক শাসক ইয়াহিয়ার দানব মূর্তিসংবলিত পোস্টার ‘এই জানোয়ারকে হত্যা করতে হবে’ বিশেষভাবে অনুপ্রেরণা জুগিয়েছিল।

কামরুল হাসান ছিলেন মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের তথ্যকেন্দ্রের প্রধান শিল্পী এবং শিশু সংগঠন মুকুলফৌজ ও বিসিক নকশাকেন্দ্রের প্রতিষ্ঠাতা। চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠায়ও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। দেশের জাতীয় প্রতীকসহ বাংলাদেশ ব্যাংক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট, পর্যটন করপোরেশন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মনোগ্রাম অঙ্কন করে বিশেষ খ্যাতি কুড়িয়েছেন তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি