ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পশ্চিমবঙ্গের উপন্যাসিক দেবেশ রায় আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০৮, ১৫ মে ২০২০

চলে গেলেন ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত লেখক-উপন্যাসিক দেবেশ রায়।

বৃহস্পতিবার রাতে কলকাতার তেঘরিয়া অঞ্চলের ঊমা নার্সিংহোমে তার মৃত্যু হয়।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এই সাহিত্যিক। বুধবার তিনি হাসপাতালে ভর্ত হন। দেবেশ রায়ের ছেলে আমেদাবাদের বাসিন্দা। মৃত্যু সংবাদ পেলেও লকডাউন জনিত কারণে দ্রুত কলকাতায় পৌঁছতে পারছেন না তারা।

বাংলাসাহিত্যের প্রকৃত ছকভাঙা উপন্যাসিক দেবেশ রায়। তার বেড়ে ওঠা উত্তরবঙ্গে। বিশ্ববিদ্যালয়ের সময় থেকেই প্রত্যক্ষ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। রাজনীতির সূত্রেই চষে ফেলেছেন তামাম উত্তরবঙ্গ। শিখেছিলেন রাজবংশী ভাষা।

এই সাহিত্যিক কলকাতা শহরেও চুটিয়ে ট্রেড ইউনিয়ন করতেন, ঘনিষ্ঠ যোগাযোগ ছিল শ্রমিকসমাজের সঙ্গে। আহ্নিক গতি ও মাঝখানের দরজা’, ‘দুপুর’, ‘পা’, ‘কলকাতা ও গোপাল’, ‘পশ্চাৎভূমি’, ‘ইচ্ছামতী’, ‘নিরস্ত্রীকরণ কেন’, ও ‘উদ্বাস্তু’- এই আটটি গল্প নিয়ে দেবেশ রায়ে র প্রথম গল্পের বই বের হয়।

 ১৯৭৯ সাল থেকে তিনি এক দশক পরিচয় পত্রিকা সম্পাদনা করেন। তার প্রথম উপন্যাস যযাতি। তার রাজনৈতিক বীক্ষার ছাপই পড়ে সবচেয়ে বিখ্যাত উপন্যাস তিস্তাপারের বৃত্তান্ততে। উত্তরবঙ্গের জীবনের বহতা ধরা আছে এই উপন্যাসে। শ্রীরায় বাস্তববাদী উপন্যাসের প্রচলিত ছক থেকে সরে গিয়ে বহুস্বরকে নিয়ে আসেন। ১৯৯০ সালে এই উপন্যাসের জন্যেই দেবেশ রায় সাহিত্য একাডেমি পুরস্কার পান।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি