ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৪, ১০ নভেম্বর ২০২১

‘আন্তর্জাতিক অ্যাকাউন্টিং ডে বা হিসাববিজ্ঞান দিবস’ ১০ নভেম্বর। প্রতিবছর এদিনে বিভিন্ন দেশে পালিত হয় দিবসটি। 

১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে ‘অ্যাকাউন্টিং ডে’ প্রথম পালন করা হয়। ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউট্যান্টস এবং সার্টিফায়েড পাবলিক অ্যাকাউট্যান্টের (সিপিএ) ক্যালিফোর্নিয়া সোসাইটি সান দিয়াগো চ্যাপ্টার এ দিবস প্রথম পালন করে। অ্যাকাউন্টিং অ্যান্ড বুক কিপিংয়ের জনক ইতালিয়ান লুকা প্যাসিওলির লেখা ‘সুমা ডি এরিথমেটিকা, জিউমেট্রিকা, প্রোপরসনি এট প্রোপরসনালিটা’ (পাটিগণিত, জ্যামিতি, অনুপাত এবং সমানুপাতিকতার সমষ্টি) নামক বই ১৪৯৪ সালের ১০ নভেম্বর প্রকাশকে স্মরণ করতে এ দিবস পালন করা হয়। পরে অন্যান্য দেশের হিসাববিদরাও এ দিবসটি পালন শুরু করেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (আইফ্যাক) প্রতি বছর ১০ নভেম্বর ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং ডে পালন করে। তবে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) দিনটি ‘অ্যাকাউন্ট্যান্সি এডুকেশন ডে’ হিসেবে পালন করে। বাংলাদেশে আইসিএবি, আইসিএমএবি, এসিসিএ বাংলাদেশ, সিজিএ, চার্টার্ড অফিসার লিমিটেড পৃথক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করে। 

পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ জোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে এ দিবসটি বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশে পেশাদার হিসাববিদ ও নিরীক্ষকদের সংগঠন বুধবার নানা কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে র‌্যালি এবং রাজধানীর কারওয়ান বাজারে সিএ ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া চার্টার্ড অ্যাকাউট্যান্টদের সংগঠন আইসিএবি বিকেলে কারওয়ান বাজারে র‌্যালির আয়োজন করেছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি