ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পালিত হচ্ছে ‘জাতীয় তামাকমুক্ত দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৫, ৯ অক্টোবর ২০২১

‘জীবন বাঁচাতে তামাক ছাড়ি- তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহত করি’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে ‘জাতীয় তামাকমুক্ত দিবস’। এ উপলক্ষে বাংলাদেশ তামাকবিরোধী জোটের চার শতাধিক সংগঠন দেশব্যাপী তামাকজাত দ্রব্যের কুফল তুলে ধরে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করছে।

দিবসটি উপলক্ষে তামাকবিরোধী সংগঠন প্রত্যাশা, ডব্লিউবিবি ট্রাস্ট, টিসিআরসি, এইড ফাউন্ডেশন ও বাংলাদেশ তামাকবিরোধী জোট যৌথভাবে মানববন্ধনের আয়োজন করেছে। ‘তামাক কোম্পানির আগ্রাসন ও তামাকের অবৈধ বিজ্ঞাপন প্রচার বন্ধের দাবি’তে শনিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০০৫ সালে বাংলাদেশে ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন পাস এবং ২০১৩ সালে সংশোধিত আইন করা হয়। আইন অনুযায়ী পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহন শতভাগ ধূমপানমুক্ত ঘোষিত হয়। তা সত্ত্বেও দেশি-বিদেশি তামাক কোম্পানির কূটকৌশলে তার বাস্তবায়ন কার্যত ব্যর্থ হচ্ছে। বিভিন্ন তামাক কোম্পানি ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে রাস্তা-ফুটপাত দখল করে হাজার হাজার পয়েন্ট অব সেল বা টং দোকান স্থাপন করে সেখানে ধূমপানের বিজ্ঞাপন প্রদর্শন করে যাচ্ছে। এ ছাড়া তারা নতুন নতুন ধূমপায়ী সৃষ্টির লক্ষ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে বিড়ি-সিগারেটের দোকান স্থাপন করে মূলত তামাকের বিজ্ঞাপন প্রচার করে যাচ্ছে, যা সম্পূর্ণ আইনবিরোধী।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি