ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

পালিত হচ্ছে পবিত্র আশুরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৭, ১০ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১২:৪৩, ১০ সেপ্টেম্বর ২০১৯

পবিত্র আশুরা আজ মঙ্গলবার। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে এ দিনটি বিশেষ পবিত্র দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও আজ পালন করছে দিবসটি।

৬১ হিজরির ১০ মুহাররম কারবালায় যুদ্ধে হজরত মুহম্মদ (সা.)এর দৌহিত্র ইমাম হোসেনসহ ৭২ জন শহীদ হন। তারপর থেকে প্রতিবছর এই দিনটিকে সারা বিশ্বের মুসলমানরা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

মঙ্গলবার আশুরা উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

গোটা বিশ্বে ইসলামে দুটি মত রয়েছে- সুন্নি এবং শিয়া। উভয়ের কাছেই আশুরার দিনটি গুরুত্বপূর্ণ। তবে বিশেষ করে শিয়া মতাবলম্বীরা এই ঘটনাটিকে বেশি গুরুত্ব দেয়।

ফলে শিয়া মুসলিমরা আশুরার দিনটিকে যেভাবে পালন করেন সেটি বেশ চোখে পড়ার মতো। বিভিন্ন জায়গায় তাজিয়া মিছিল বের করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে শিয়া মতাবলম্বীরা তাদের নিজেরে শরীরে ছুরি মেরে কষ্ট অনুভব করেন।

তাদের বিশ্বাস নবী হযরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র হোসাইনকে হত্যার সময় যে তিনি যে কষ্ট পেয়েছিলেন, তারাও নিজেদের পিঠে ছুরি মেরে সে কষ্ট অনুভবের চেষ্টা করেন।

আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এছাড়া দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করেছে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও এবং স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলও এই দিনের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।

তাজিয়া মিছিল উপলক্ষে হোসনী দালান ও আশপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। মিছিলে বল্লম, তরবারি, ছোরাসহ পটকা ফোটানো নিষিদ্ধ করেছে ডিএমপি পুলিশ। সাদা পোশাকের পাশাপাশি সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান পুলিশ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি