ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পেইন কিলার ছাড়াই মাথাব্যথা থেকে মুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আজকাল অনেকেই মাথা যন্ত্রণায় ভুগেন। এ রকম সমস্যায় কোনও কিছুই ভালো লাগে না, ভালো কথা বললেও মাথাটা আরও গরম হয়ে যায়। এরকম পরিস্থিতি হলে কী করবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। ফলে তারা পেইন কিলারের দিকে ঝুঁকে পড়েন। কিন্তু পেইন কিলার খাওয়া তো স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

নানা কারণে মাথা যন্ত্রণায় ভুগতে হয়। কখনও শরীরে পানির পরিমাণ কমে গেলে, আবার কখনও টেনশন বা স্ট্রেস থেকে এই অবস্থা দেখা দেয়। তবে, এই সমস্যা থেকে মুক্তির অতি সহজ কিছু ঘরোয়া উপায় রয়েছে।
 
এবার জেনে নিন সেই উপায়গুলো-

আদা : মাথা ধরলে আদা খান। তাতে মাথা ধরা কমার পাশাপাশি শরীরে রক্ত চলাচল ঠিক করে। আরও ভালো হয় যদি আদার রসের সঙ্গে অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে খাওয়া যায়।

দারুচিনি : কমবেশী প্রত্যেকের বাড়ির রান্নাঘরে এই মশলাটি থাকে। এটি রান্নায় ব্যবহার হয়। তবে মাথা ধরা সারাতে অতি সহজেই এই বস্তুটির ব্যবহার করা যায়। কয়েকটি দারুচিনি নিয়ে তা গুড়া করে পানির সঙ্গে মিশিয়ে পেস্ট করে কপালে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর তা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেললেই সেরে যাবে আপনার মাথা ধরা।

লবঙ্গ : এমনিতেই দাঁতে ব্যথা হলে, ঠাণ্ডা লাগলে লবঙ্গ কাজে লাগাই। তাতে উপকারও পাওয়া যায়। কিন্তু এটা কী জানেন লবঙ্গ মাথা ধরা সারাতে খুব দ্রুত কাজ করে? কয়েকটি লবঙ্গ গুড়া করে তা একটি রুমালের মধ্যে নিয়ে নাক দিয়ে তার ঝাঁজ নিলে খুব সহজেই মাথা ধরা কমে যায়।

লেবু : হারবাল চায়ের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে অতি সহজেই মাথা ধরা কমে যাবে। শুধু তাই নয়, একটি লেবুকে কেটে তার রস মাথায় লাগালেও অতি সহজেই মাথা ধরা কমে যায়। (সূত্র: জি নিউজ)
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি