ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

প্রখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীরের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১, ১৭ আগস্ট ২০২১

প্রখ্যাত চিত্রশিল্পী, কার্টুনিস্ট ও ভাষাসংগ্রামী মুর্তজা বশীরের ৯০তম জন্মদিন আজ। ১৯৩২ সালের ১৭ আগস্ট ঢাকার রমনায় জন্মগ্রহণ করেন তিনি। উপমহাদেশের প্রখ্যাত ভাষাবিদ জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ তার বাবা।

মুতর্জা বশীর ১৯৪৯ সালে ঢাকা আর্ট কলেজে ভর্তি হন। ১৯৪৮ সালে বগুড়ায় ভাষা আন্দোলনের মিছিল-মিটিংয়ে অংশ নেওয়ার অভিযোগে ১৯৫০ সালে গ্রেপ্তার হয়ে পাঁচ মাস কারাভোগ করেন। পরে তিনি নির্দোষ প্রমাণিত হন। তিনি আন্দোলনের জন্য অনেক কার্টুন ও ফেস্টুন এঁকেছেন। তার কার্টুন দেশ ও ভাষার জন্য লড়াই এবং ত্যাগের কথাই স্মরণ করিয়ে দেয়।

মুর্তজা বশীরের চিত্রকলায় নাগরিক জীবন থেকে বেশি এসেছে গ্রামীণ জীবনের কথা। ১৯৭১ সালে অসহযোগ আন্দোলনের সময় স্বাধীনতার দাবিতে আয়োজিত বাংলাদেশ চারু ও কারুশিল্পীদের মিছিলের অন্যতম সংগঠক ছিলেন তিনি।

মুর্তজা বশীর বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি চিত্রশিল্পী, কবি, গল্পকার, ঔপন্যাসিক, তিনি চলচ্চিত্রের সঙ্গে যুক্ত, মুদ্রা তত্ত্ব বিশারদ। তিনি একুশে পদক, শিল্পকলা একাডেমি, সুলতান স্বর্ণপদকসহ বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার এবং সম্মান অর্জন করেছেন।

তিনি করোনায় আক্রান্ত অবস্থায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ২০২০ সালের ১৫ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ সময় তার বয়স হয়েছিল ৮৮ বছর।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি