ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

প্রাবন্ধিক শেখ ওয়াজেদ আলির জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৪, ৪ সেপ্টেম্বর ২০১৯

প্রখ্যাত বাঙালি প্রাবন্ধিক শেখ ওয়াজেদ আলির জন্মদিন আজ। ১৮৯০ সালের ৪ সেপ্টেম্বর তিনি পশ্চিমবঙ্গের হুগলি জেলার শ্রীরামপুর মহকুমার বড় তাজপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

ওয়াজেদ আলি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বি.এ পাশ করেন। ১৯১৫ সালে ব্যারিস্টারি পাশ করেন। তিনি তার কর্মজীবনে প্রেসিডেন্সী ম্যাজিস্ট্রেট ছিলেন। ১৯৪৫ সালে অক্টোবরে অবসর গ্রহণ করেন। সমকালীন মুসলমান সাহিত্যিকদের মধ্যে পাশ্চাত্য শিক্ষায় উচ্চশিক্ষিত একজন লেখক হিসাবে প্রতিপত্তি লাভ করেন। তার পিতার নাম শেখ বেলায়েত আলী। তিনি ছিলেন একজন ব্যবসায়ী এবং শিলংয়ে স্থায়ীভাবে বসবাস করতেন।

তার মৃত্যু হয় ১৯৫১ সালের ১০ জুন। তিনি মূলত ‘এস ওয়াজেদ আলি’ নামেই অধিক পরিচিত। তিনি বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।

তার উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- ‘গুলদাস্তা (১৯২৭)’, ‘মাশুকের দরবার (১৯৩০)’, ‘জীবনের শিল্প (১৯৪১)’, ‘প্রাচ্য ও প্রতীচ্য (১৯৪৩)’, ‘ভবিষ্যতের বাঙালী (১৯৪৩)’, ‘গ্রানাডার শেষ বীর (১৯৪০)’, ‘বাদশাহী গল্প (১৯৪৪)’, ‘গল্পের মজলিশ (১৯৪৪)’, ‘পশ্চিম ভারত (১৯৪৮)’, ‘আকবরের রাষ্ট্র সাধনা (১৯৪৯)’, ‘মোটর যোগে রাঁচী সফর (১৯৪৯)’, ‘মুসলিম সংস্কৃতির আদর্শ’।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি