ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্লাস্টিক ফুলে সয়লাব রাজধানী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৭, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

আজ মঙ্গলবার ঋতুরাজ বসন্তের প্রথম দিন। আর একদিন পর বুধবার বিশ্ব ভালোবাসা দিবস। এ দুটি দিবসকে ঘিরে রাজধানীর ফুলের বাজারগুলো যেন জেকে বসেছে ফুল আমদানিতে। আমদানি বেশ থাকলেও ক্রেতা সংকটে ভুগছে রাজধানীর অধিকাংশ দেশীয় ফুলের বাজার। এর কারণ হিসেবে কয়েকজন ফুলের দোকানদার জানালেন, প্লাস্টিক ফুলে সয়লাব হয়েছে রাজধানী। তাই দেশি ফুলের চাহিদা বেড়েছে। কমেছে দেশি ফুলের চাহিদা।

প্রতি বছর মোট সাতটি উৎসব ঘিরে ফুল বেচাকেনা করে থাকেন রাজধানীসহ দেশের ফুল ব্যবসায়ীরা। এ মাসেই বড় তিনটি উৎসব- বসন্ত, ভালোবাসা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

দিবস তিনটিকে ঘিরে অন্যান্য ফুলের তুলনায় বিভিন্ন রংয়ের গোলাপ, গ্যালোডিলাক্স, গাঁদা ইত্যাদি ফুলের চাহিদার সঙ্গে সঙ্গে দাম সপ্তাহ শেষে প্রায় দুই থেকে আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে।

রাজধানীর শাহবাগে ফুলের বাজারে গিয়ে দেখা যায়, দিবস তিনটিকে ঘিরে ভারত, চায়না ও থাইল্যান্ড থেকে বিদেশি গোলাপ আসতে শুরু করছে। যার প্রতিটি ফুলের মূল্যে ৮০-৯০ টাকা। এছাড়াও যশোরের গদখালী ও ঢাকার সাভার থেকে আসা দেশি গোলাপের দাম সপ্তাহের ব্যবধানে ৫/৮ টাকা থেকে ১৫/২০ টাকায় গিয়ে পৌঁছেছে।

এদিকে বাজারে কম মূল্যের প্লাস্টিক ফুলের সয়লাবে দেশীয় ফুলের দোকানগুলোতে দর্শনার্থীদের ভিড় থাকলেও ক্রেতার সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই কম। অপরদিকে, দাম তুলনামূলক কম ও অনেকদিন স্থায়ী হওয়ায় ক্রেতাদের মনে জায়গা করে নিয়েছে প্লাস্টিক ফুল।

এ ব্যাপারে শাহবাগে অবস্থিত অনিন্দ্য পুষ্প নীড়ের কর্মচারী আল-আমিন জানান, দেশের রাজনীতির খারাপ অবস্থার কারণে গত বছরের তুলনায় এ বছর বেচাবিক্রি অনেকটাই কম। ক্রেতা সংকটে রয়েছে দেশের ফুলের বাজারগুলো তবে দ্রুত এ অবস্থার পরিবর্তন হবে বলেও জানান তিনি। এছাড়াও দেশীয় ফুলের বাজারের জন্য বড় হুমকি হিসেবে প্লাস্টিক ফুলকে দায়ী করেছেন তিনি।

এ ব্যাপারে শাহবাগে অবস্থিত বাংলাদেশ ফ্লাওয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী বাবুল প্রসাদ জানান, বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে এখন পর্যন্ত ফুলের বিক্রি আশানুরুপ নয়। তবে আজ সোমবার থেকে বিক্রি বৃদ্ধি পেতে পারে। প্লাস্টিক ফুলের ব্যাপারে তিনি জানান, দেশীয় ফুলের বাজার নষ্টের জন্য প্লাস্টিক ফুল অনেকাংশে দায়ী। এগুলো ফুল প্রেমীদের থেকে আসল ফুলের আকৃষ্টতা কমিয়ে ফেলছে। দেশি ফুলের চাহিদাকে ফুল প্রেমীদের কাছে ধরে রাখতে সরকারকে অতি দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করার দাবিও জানান তিনি।

আরএ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি