ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ফরিদুর রেজা সাগরের জন্মদিন আজ

প্রকাশিত : ০৮:৫৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯

একুশে পদকপ্রাপ্ত গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের জন্মদিন আজ। ১৯৫৫ সালে আজকের এই দিনে তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। মা রাবেয়া খাতুন কথাসাহিত্যিক এবং বাবা ফজলুল হক দেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’-এর পরিচালক ও ‘সিনেমা’ পত্রিকার সম্পাদক। প্রেসিডেন্ট সিনেমার নামভূমিকায় অভিনয়ও করেন তিনি। এ ছাড়া শৈশব থেকেই ফরিদুর রেজা সাগরের সখ্য গণমাধ্যমের সঙ্গে। বাংলাদেশ টেলিভিশনের সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন তিনি। বর্তমানে তিনি চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক। 

লেখালেখিতেও সিদ্ধহস্ত ফরিদুর রেজা সাগর শিশুদের জন্য তো বটেই, একই সঙ্গে বড়দের জন্যও লিখেছেন অসংখ্য বই। উপন্যাস, গল্প, স্মৃতিকথা, ভ্রমণ কাহিনীসহ সাহিত্যের বিভিন্ন শাখায় তার বই বের হয়েছে দেড় শতাধিক। শিশুসাহিত্যে অবদানের জন্য পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি-অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণপদক, টেনাশিনাস পদক ও ইউরো শিশুসাহিত্য পুরস্কার। চলচ্চিত্র প্রযোজনার জন্য ছয়বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং বিদেশের নানা সম্মাননা ও পুরস্কার। শ্রেষ্ঠ টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা, নির্মাণ এবং পরিচালনার জন্য বাচসাসসহ বিভিন্ন সংগঠন তাকে পুরস্কারে ভূষিত করেছে।

টিভি অনুষ্ঠান উপস্থাপনার পাশাপাশি তার লেখায় নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, নাটকসহ বিশেষ বিশেষ দিনের বেশ কয়েকটি নাটক ও টেলিফিল্ম।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি