ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ফ্যাটিলিভার থেকে বাঁচতে কী করবেন : ডা. মামুন আল-মাহতাব স্বপ্নীল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ৫ নভেম্বর ২০১৮

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

বর্তমান সময়ে অনেকেই ফ্যাটিলিভার সমস্যায় ভুগছেন। এই রোগ ঝুঁকিপূর্ণ হলেও সঠিক খাদ্যাভাস ও সুস্থ জীবন-যাপনে অনেকটাই প্রতিকার পাওয়া যায়।   

সুস্থ খাদ্যাভ্যাস গড়ে তুললে ফ্যাটিলিভার ভালো হয়ে যায়। এমন কোনো ওষুধ নেই, যা সেবনে ফ্যাটিলিভার ভালো হয়ে যাবে। এ জন্য অবশ্যই সুস্থ খাদ্যবিধি মেনে চলতে হবে।

অতিরিক্ত শর্করাজাতীয় খাবার পরিত্যাগ করতে হবে। রাতের বেলা ভাত কম খেতে হবে অথবা রুটি খেতে হবে। প্রচুর হাঁটাহাঁটি করতে হবে।

চর্বিজাতীয়, শর্করাযুক্ত খাবার যেমন—গরু-খাসির মাংস, ঘি, পনির, মাখন, ফাস্ট ফুড, জাংক ফুড বাদ দিতে হবে। কিছু রোগের কারণেও যেমন—ডায়াবেটিস, রক্তে চর্বি বেশি থাকা, থাইরয়েডের সমস্যা, উচ্চ রক্তচাপ,  হেপাটাইটিস ‘সি’ ভাইরাস ইনফেকশন ইত্যাদি থাকলে অনেক সময়ই ফ্যাটিলিভার দেখা দেয়।

আবার অতিরিক্ত মেদবহুল বা বেশি ওজনের মানুষও ফ্যাটিলিভারে আক্রান্ত হতে পারে। তাই যাদের ওজন বেশি, তাদের ওজন কমানো, ‘সি’ ভাইরাসের চিকিৎসা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হবে এবং লিভার ফাংশনে ক্ষতির মাত্রা দেখা উচিত।

অনেক সময় ফ্যাটিলিভার থেকে কারো তেমন সমস্যা হয় না আবার অনেকের এর ফলে লিভারসিরোসিস, এমনকি লিভার ক্যান্সারও হতে পারে। তাই একজন লিভার বিশেষজ্ঞের পরামর্শ নিলে ভালো।

পরামর্শদাতা : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি