ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ফ্রিজে রাখা ডিম খেলে বাড়ে স্বাস্থ্যঝুঁকি: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ২৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:৩৭, ২৫ আগস্ট ২০১৮

আমরা অনেকে দোকান থেকে এক সঙ্গে বেশি করে ডিম কিনি। সেগুলো ফ্রিজে জমিয়ে রাখি। প্রয়োজন অনুযায়ী বের করে-ই রান্না করি। তৃপ্ত হয় যে খুব সহজেই হয়ে গেল খাবারের আইটেম।যাতে বেঁচে গেলাম বারবার দোকানে যাওয়ার হাত থেকে।

কিন্তু একবারও কি ভেবেছি স্বাস্থ্যের জন্য যে ডিম খাচ্ছি। ফ্রিজে রাখার কারণে সেই ডিমের স্বাস্থ্যমান ঠিক থাকচে কি না? স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এভাবে ফ্রিজে ডিম রেখে আপনার স্বাস্থ্য ক্ষতি বেড়ে যাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। তাদের মতে, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও বেশ খানিকটা নীচে থাকে বলে এখানে খাবার-দাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের ক্ষেত্রে ব্যপারটা ঠিক উল্টো। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্ম নেয়। আমাদের মধ্যে রেশিরভাগই ফ্রিজ থেকে ডিম বের করেই রান্না করে ফেলি।

তাপমাত্রার পরিবর্তন না ঘটায় ওই সব ক্ষতিকর ব্যাকটেরিয়া ডিমের মধ্যে জীবিত অবস্থাতেই থাকে। ফলে খাদ্যে বিষক্রিয়া বা নানা রকমের সংক্রমণের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। পেটের সমস্যাও হতে পারে এর থেকেই। পুষ্টিবিদদের মতে, ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় অনেক ক্ষণ রেখে ডিম রান্না করলে বিপদের ঝুঁকি খানিকটা কম।

আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি