ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে প্রস্তুত গ্রাউন্ড স্টেশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ১৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৫৮, ২১ জানুয়ারি ২০১৮

আগামী মার্চের শেষ নাগাদ দেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা আছে সরকারের। এজন্য গাজীপুরের জয়দেবপুরে অবস্থিত বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ বিষয়ে একুশে টিভি অনলাইনের সাথে কথা বলেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। সাক্ষাৎকার নিয়েছেন ইটিভি অনলাইনের সহ-সম্পাদক শাওন সোলায়মান।

ইটিভি অনলাইন : শুরুতেই জানতে চাইব আপনি গতকাল (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন পরিদর্শন করলেন। সার্বিক প্রস্তুতি কেমন দেখলেন?

মোস্তাফা জব্বার : মন্ত্রীত্ব পাওয়ার পর কয়েকদিন থেকেই ভাবছিলাম এখানে আসব। আজ বেশ দেরি হলেও চলে আসলাম। আমাদের দেশের জন্য গর্বের বিষয় যে আমাদের নিজেদের একটি স্যাটেলাইট হতে যাচ্ছে। সার্বিক পরিস্থিতি এবং প্রস্তুতি বেশ সন্তোষজনক। আমাদেরকে বলা হয়েছে মার্চের শেষ নাগাদ আমরা আমাদের স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারব। এটা হয়তো অল্প কিছু দিন এদিক সেদিক হতে পারে।

ইটিভি অনলাইন : এই গ্রাউন্ড স্টেশনের সার্বিক দায়িত্বে কারা থাকবেন? এখন তো বিদেশিরাই মূল কাজ করছেন।

মোস্তাফা জব্বার : এটা তো আমাদের জন্য প্রথম অভিজ্ঞতা। তো স্বাভাবিকভাবেই এখন বিদেশি প্রতিষ্ঠান এবং বিদেশি লোকবল আমাদের লাগবে। তবে আমরাও চাই এর শতভাগ যেন আমাদের আয়ত্তের মধেই থাকে।

অন্য কারও ওপর যেন নির্ভরশীল হতে না হয়। এখানকার লোকদের সাথে আমার কথা হয়েছে। তারা আমাদের জানিয়েছে যে, আগামী ৩ বছর বিদেশি প্রতিষ্ঠান এবং জনবলের সাথে আমাদের চুক্তি হয়েছে। তো সে পর্যন্ত তো তারা থাকবেই।

ইটিভি অনলাইন: আমাদের নিজস্ব স্যাটেলাইট হলে শিক্ষাখাতের ডিজিটালাইজেশনে কতটুকু ভূমিকা রাখবে?

মোস্তাফা জব্বার :  আমি ডিজিটাল খাতের মন্ত্রী। শিক্ষাকেও ডিজিটালাইজ করা আমার দায়িত্ব। এই স্যাটেলাইট হলে তা আসলেই আমার শিক্ষার জন্য এক নতুন সম্ভাবনার দুয়ার উম্মোচিত হবে। আমার পরিকল্পনা আছে দেশের ৭২২টি প্রত্যন্ত ইউনিয়নে ইন্টারনেট সংযোগ পৌঁছাবো। আর এসব পরিকল্পনা বাস্তবায়ন করতে এই স্যাটেলাইট আমাদের সাহায্য করবে।

ইটিভি অনলাইন : এই গ্রাউন্ড স্টেশন থেকে মূলত কী কী কাজ করা হবে?

মোস্তাফা জব্বার :  মূল কাজ অর্থ্যাৎ স্যাটেলাইট তো থাকবে মহাকাশেই।  তবে তার যাবতীয় নিয়ন্ত্রণ হবে এখান থেকে। পৃথিবীর অরবিটে থাকা স্যাটলাইট তার জায়গা থেকে মাঝে মাঝে সরে যেতে পারে। সেখানে আমাদের একটি ৭৫কিলোমিটার জায়গা আছে। এর মধ্যে স্যটেলাইটটিকে রাখতে হবে। এই কাজটিই এখান থেকে করা হবে। এছাড়াও স্যাটেলাইটের যাবতীয় মেইন্টেন্যান্স কাজ এখান থেকে করা হবে।

ইটিভি অনলাইন : ইটিভি অনলাইনকে সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

মোস্তাফা জব্বার : আপনাকেও ধন্যবাদ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি