ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুর একান্ত সহচর আখলাকুল হোসাইনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২১, ২৮ আগস্ট ২০১৯ | আপডেট: ০৯:০১, ২৮ আগস্ট ২০১৯

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক গণপরিষদ সদস্য ও বঙ্গবন্ধুর একান্ত সহচর নেত্রকোনার মোহনগঞ্জের আওয়ামী লীগ নেতা ডা. আখলাকুল হোসাইন আহমেদের মৃত্যুবাষিকী আজ। তিনি ২০১২ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন।

ডা. আখলাকুল হোসাইন আহমেদ ১৯২৬ সালের ১৫ অক্টোবর মোহনগঞ্জ উপজেলার ছয়াশী গ্রামের এক সল্ফ্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পেশায় চিকিৎসক ছিলেন তিনি। ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন মোহনগঞ্জ-বারহাট্টা নির্বাচনী এলাকা থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে ভারতের মেঘালয় রাজ্যের মহেষখলা ক্যাম্প ইনচার্জ এবং সিভিল অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল ময়মনসিংহ নর্থ ইস্ট জোনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এ ছাড়া বাংলাদেশের সংবিধান প্রণয়নে সক্রিয় ভূমিকা রাখেন এবং সংবিধানে স্বাক্ষর প্রদান করেন। তিনি ১৯৭২ থেকে ২০০৩ সাল পর্যন্ত নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয়ভাবে স্কুল, কলেজ ও মাদ্রাসায় পৃষ্ঠপোষকতা ছাড়াও বিভিন্ন সামাজিক উন্নয়ন কর্মকাণ্ডে আমৃত্যু ওতপ্রোতভাবে জড়িত ছিলেন।

মরহুমের তিন ছেলে হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান শাহীন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসান এবং গ্রামীণফোনের ঊর্ধ্বতন কর্মকর্তা সাইফুজ্জামান।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে মোহনগঞ্জে তার নিজ বাড়িতে পারিবারিকভাবে কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এ ছাড়া ‘ডা. আখলাকুল হোসাইন আহমেদ মেমোরিয়াল ট্রাস্ট’ মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি