ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর একেএম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১, ২০ ফেব্রুয়ারি ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও ভাষাসংগ্রামী একেএম শামসুজ্জোহার ৩৪তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ছিলেন একাধারে আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, গণপরিষদ সদস্য ও স্বাধীনতাপরবর্তী জাতীয় সংসদ সদস্য। 

মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের শরণার্থী শিবিরে ‘ত্রাণবন্ধু’ নামে পরিচিত ছিলেন তিনি।

প্রয়াত এই জননেতা সর্বপ্রথম ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর হাইকোর্টে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন এবং বাংলাদেশ বেতারের মাধ্যমে বিজয়ের বার্তা প্রচার করে দেশবাসীকে ঐক্যবদ্ধ হয়ে শান্ত থাকার আহ্বান জানান। ওই দিন দুপুরে বঙ্গমাতা ফজিলাতুন্নেছাসহ পাকিস্তানি সেনাদের হাতে আটক বঙ্গবন্ধু পরিবারকে মুক্ত করতে গিয়ে গুলিবিদ্ধ হন তিনি। 

শামসুজ্জোহার বড় ছেলে প্রয়াত নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের তিনবারের সাংসদ। মেজো ছেলে একেএম সেলিম ওসমান বর্তমানে নাসিম ওসমানের আসনে এমপি ও ছোট ছেলে একেএম শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি। 

মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ শামসুজ্জোহাকে ২০১২ সালে স্বাধীনতা পদকে (মরণোত্তর) ভূষিত করা হয়।

দিনটি উপলক্ষে আজ মরহুমের পরিবার এবং নারায়ণগঞ্জ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন দিনব্যাপী কর্মসূচি নিয়েছে। পরিবারের পক্ষ থেকে সকাল ১১টায় বন্দরের মুছাপুরে শামসুজ্জোহা বি এম উচ্চ বিদ্যালয়ে এবং বাদ আসর নারায়ণগঞ্জ মাসদাইর কবরস্থান জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে অংশ নিয়ে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করার জন্য পরিবারের পক্ষ থেকে মেজো ছেলে সেলিম ওসমান এমপি ও ছোট ছেলে আওয়ামী লীগ নেতা একেএম শামীম ওসমান এমপি সবাইকে অনুরোধ জানিয়েছেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি