ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আরও গবেষণা জরুরি (ভিডিও)

স্মৃতি মন্ডল

প্রকাশিত : ১৪:২৫, ২৬ আগস্ট ২০২১

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ এবং ‘আমার দেখা নয়াচীন’- নিঃসন্দেহে সময়ের দলিল। লেখক ও গবেষকরা বলছেন, বঙ্গবন্ধুকে বোঝার জন্য- তার মানসিক দিক, চিন্তা, জাতির জন্য স্বপ্ন-ত্যাগ আর বাংলার ইতিহাস সুস্পষ্ট ও সাবলীলভাবে ফুটে উঠেছে বই তিনটিতে। শাসনতন্ত্র, জাতি গঠন তথা করণীয় সর্ম্পকে দিক নির্দেশনাও আছে বইগুলোতে।

সাহিত্যে অনুরাগী বঙ্গবন্ধু লিখতেন কারাগারের নিঃসঙ্গ সেলে বসে। দীর্ঘ বন্দী জীবনে এই চর্চাটা চালিয়ে যেতে নিরন্তর উৎসাহ যোগাতেন বঙ্গমাতা শেখ ফজিলাতুননেসা মুজিব। পরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাবার বিভিন্ন লেখা সংগ্রহ ও প্রকাশের উদ্যোগ নেন।

২০১২ সালে প্রথম প্রকাশিত হয় ‘অসমাপ্ত আত্মজীবনী’, ২০১৭ সালে ‘কারাগারের রোজনামচা’ এবং ২০২০ সালে ‘আমার দেখা নয়াচীন’।

লেখক ও সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, বঙ্গবন্ধু নিরেট গদ্য লিখেননি বা কঠিন কোন শব্দ প্রয়োগ করেননি। তিনি সব সময় সাধারণ মানুষের ভাষাটি ধারণ করেছেন, সাধারণ ভাষায় কথা বলেছেন।

শিক্ষাবিদ, গবেষক ও অনুবাদক অধ্যাপক ড. ফকরুল আলম বলেন, বঙ্গবন্ধুর জাতির জন্য স্বপ্ন, বঙ্গবন্ধুর ত্যাগের ইতিহাস সবই আমরা বইতে পাবো।
 
বঙ্গবন্ধু তাঁর লেখায় ব্যক্তি থেকে রাজনৈতিক জীবনের বহুমাত্রিকতা যেমনি তুলে ধরেছেন তেমনি সাবলীলভাবে ধারণ করেছেন সময়কে। বিশ্লেষণ করেছেন নানা চরিত্রকে।

জাফর ওয়াজেদ বলেন, জীবনের পরতে পরতে প্রতিমুহূর্তে নিজেকে অতিক্রম করে একটি জায়গায় দাঁড়িয়েছেন এবং তিনি কোথাও আপোষ করেননি, পিছপা হননি। আমরা দেখি, গুলিটা ওনার বুকেই লেগেছে, পিছে লাগেনি।

অধ্যাপক ড. ফকরুল আলম বলেন, আমরা দিক নির্দেশনা চাই, আমাদের জাতি কোথায় যাবে, কোনদিকে কোন পথে এগুবে।

বঙ্গবন্ধুকে নিয়েও লিখেছেন অনেকই। তবে রয়েছে গবেষণাধর্মী কিংবা অনুসন্ধানী লেখার ঘাটতি।

সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, প্রচুর লেখা হয়েছে কিন্তু অধিকাংশই লেখাই কোন গবেষণামূলক নয় এবং এক বই থেকে একাধিক বই লেখা হয়েছে। যার ফলে নানা বিভ্রাতি তৈরি হয়েছে। যদি গবেষণায় বঙ্গবন্ধুর জীবনীটা বেরিয়ে আসে তাহলে এসব বইগুলো এমনিই ঝড়ে যাবে, এগুলো টিকবে না।

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে প্রাতিষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আরও গবেষণা হওয়া জরুরি।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি