ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বঙ্গমাতার জন্মদিনে দাফন কর সেবা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ৮ আগস্ট ২০২১ | আপডেট: ১৯:১৯, ৮ আগস্ট ২০২১

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে কোয়ান্টাম ফাউন্ডেশন দাফন কার্যক্রম কাকরাইল ওয়াইএমসিএ ভবনে ‘কর সেবা’র আয়োজন করে।

অনুষ্ঠানে প্রায় পাঁচশতাধিক নারী পুরুষকে দাফন কাজের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। করোনাসহ নানারোগে মারা যাওয়া মানুষদের গোসল এবং সৎকার, অন্তোস্টিক্রিয়া, সমাধির কাজে তারা অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী দাফন টিম সারাদেশে রাতদিন ২৪ ঘণ্টাই কাজ করে যাচ্ছে। করোনায় মৃতদের কোনো রকম অর্থ ব্যয় ছাড়াই লাশ গোসলসহ দাফন কাজ করে আসছে।

২০০০ সালে করোনা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সারাদেশে প্রায় সাড়ে পাঁচ হাজার লাশ দাফন করেছে প্রতিষ্ঠানটি। এরমধ্যে ৪ হাজার ৭৫৪ জন মুসলিম, ৫৯০ জন সনাতন ২৭ জন বৌদ্ধ এবং ৩৯ জন খ্রিষ্টান ধর্মের। সকল ধর্মের মানুষদের জন্য এখানে রয়েছে আলাদা আলাদা কর্মী বাহিনী। স্বাস্থ্যবিধি ও ধর্মীয় রীতি মেনে চলছে কোয়ান্টামের এ সেবা। হাসপাতাল ছাড়াও কাকরাইলে নিজস্ব গোসলখানায় ভাইরাসমুক্ত করে শেষ সজ্জায় সাজিয়ে কবরস্থান বা সমাধি পর্যন্ত চলছে কোয়ান্টামের এ সেবা।

রাজধানীর কাকরাইলে কোয়ান্টাম দাফন কার্যক্রমের ইনচার্জ খন্দকার সজিবুল ইসলাম জানান, ২০২০ সালের এপ্রিলে করোনার শুরু থেকেই করোনা বা করোনা উপসর্গে মরদেহের শেষকৃত্যে অংশ নিচ্ছে কোয়ান্টাম। স্বপরিকল্পনা, স্বঅর্থায়ন আর স্বেচ্ছাসেবকদের স্বেচ্ছাশ্রমে চলছে এ দাফন সেবা। রাজধানীতে কোয়ান্টাম দাফন সেবায় জড়িত রয়েছেন দুই শতাধিক স্বেচ্ছাসেবক। সারা দেশে স্বেচ্ছাসেবীর সংখ্যা প্রায় ১৫০০। বিভিন্ন পেশার বিভিন্ন বয়সী স্বেচ্ছাসেবকদের তালিকায় রয়েছেন আলাদা নারী স্বেচ্ছাসেবক দল। মুসলিম ছাড়াও অন্য ধর্মাবলম্বীদের জন্য রয়েছে স্ব স্ব ধর্মের পৃথক দল।

তিনি জানান, মৃতের সংখ্যা বাড়লেও গত বছরের তুলনায় এ বছরের চিত্র অতটা অমানবিক নয়। গত বছর আপনজনদের দাফন বা সৎকারে এগিয়ে না আসা, লাশ ফেলে পালিয়ে যাওয়া ছিল নিত্যদিনের ঘটনা। এ বছর আপনজনদের অনেকেই পাশে থাকছেন। অংশ নিচ্ছেন জানাজায়। নিজেরাই দায়িত্ব নিচ্ছেন দাফনের।

তিনি আরও বলেন, এখনো লকডাউনের মধ্যেও ফোন পাওয়া মাত্রই কর্মীরা ছুটে যাচ্ছেন হাসপাতাল, বাসা, কবরস্থান কিংবা শশ্মানে। সদস্য ও শুভাকাঙ্খীদের দান-অনুদানে চলছে আমাদের এই সেবা কার্যক্রম। কোয়ান্টামের এই মানবিক সেবা কার্যক্রমে যে কেউ চাইলে আর্থিকভাবে শরিক হতে পারেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি