ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বরেণ্য সাংবাদিক সন্তোষ গুপ্তের জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২১, ৯ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৩:৩১, ১২ জানুয়ারি ২০১৯

বরেণ্য সাংবাদিক-সাহিত্যিক সন্তোষ গুপ্তের ৯৪তম জন্মবার্ষিকী আজ ৯ জানুয়ারি। সন্তোষ গুপ্তের জন্ম ১৯২৫ খ্রিষ্টাব্দের ৯ জানুয়ারি ঝালকাঠি জেলার রুনসী গ্রামে। তিনি বাবা-মার একমাত্র সন্তান ছিলেন। সাংবাদিকতায় আসেন ১৯৫৭ সালে। দীর্ঘ প্রায় অর্ধ শতাব্দী ধরে তিনি সাংবাদিকতা জগতে এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে বেঁচে ছিলেন।

কর্ম জীবনে তিনি দৈনিক আজাদ ও দৈনিক সংবাদ-এ কাজ করেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।
তার অসাধারণ তীক্ষ ‘অনিরুদ্ধের কলাম’ সমাদৃত ছিল। দীর্ঘ দুই যুগে সহস্রাধিক কলাম লিখেছিলেন অনিরুদ্ধ; এর বাইরেও তার লেখা সম্পাদকীয় ও অন্যান্য প্রবন্ধ-নিবন্ধের সংখ্যা ছিল অসংখ্য। সাধারণভাবে সংবাদপত্রের লেখা সাম্প্রতিক প্রয়োজন মেটানোর জন্য; তাই সাহিত্যের চিরস্থায়ী আসন তার দাবি নয়। কিন্তু অনিরুদ্ধের কলামের মতন বেশ কিছু রচনা সমকালীন হয়েও সর্বকালীন; সামপ্রতিক হয়েও কালোত্তীর্ণ।

২০০৪ সালের ৬ আগস্ট মস্তিষ্কের রক্তক্ষরণজনিত কারণে প্রায় ৮০ বছর বয়সে এই অসাধারণ গুণী সাংবাদিকের জীবনাবসান ঘটে।

সন্তোষ গুপ্তের ৯৪তম জন্মবাষির্কী উপলক্ষে সন্তোষ গুপ্ত স্মৃতি পরিষদের উদ্যোগে আজ সকালে পোস্তগোলায় নির্মিত সন্তোষ গুপ্ত স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। সন্তোষ গুপ্তের পরিবারের পক্ষ থেকেও তার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানো হবে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি