ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

বরেণ্য সাংবাদিক সন্তোষ গুপ্তের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১, ৬ আগস্ট ২০১৯

বরেণ্য সাংবাদিক-সাহিত্যিক, দৈনিক সংবাদের সাবেক সিনিয়র সহকারী সম্পাদক সন্তোষ গুপ্তের পঞ্চদশ মৃত্যুবার্ষিকী আজ। বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতার পথিকৃৎ সন্তোষ গুপ্তের জন্ম ১৯২৫ সালের ৯ জানুয়ারি ঝালকাঠি জেলার রুনসী গ্রামে।

১৯৫৭ সালে সাংবাদিকতায় যুক্ত হয়ে প্রায় অর্ধশতাব্দী এ পেশায় ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। তিনি দৈনিক আজাদেও কাজ করেছেন। পত্রপত্রিকায় তার রাজনৈতিক লেখাগুলো সাংবাদিকতা পেশায় ভিন্নমাত্রা আনে। তার অসাধারণ তীক্ষষ্ট ‘অনিরুদ্ধের কলাম’ বিদগ্ধ মহলেও ব্যাপক সমাদৃত হয়েছিল। সাংবাদিকতার পাশাপাশি কবিতা, শিল্পকলা, চিত্রকলা, রাজনীতি, সাহিত্যসহ বিভিন্ন বিষয়েও তার পদচারণা ছিল। এসব বিষয়ে তার রচিত বইয়ের সংখ্যা ১৮।

অগাধ পাণ্ডিত্যের অধিকারী এই গুণী ব্যক্তি সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার স্বাধীনতা পদক (মরণোত্তর), একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদক, মওলানা তর্কবাগীশ পদক, জহুর হোসেন স্মৃতি পদকসহ বহু সম্মাননা পেয়েছেন।

এ উপলক্ষে তার পরিবার, সন্তোষ গুপ্ত স্মৃতি পরিষদসহ বিভিন্ন সংগঠন আজ সকালে পোস্তগোলা শ্মশানঘাটে প্রয়াতের স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ, স্মরণসভাসহ বিস্তারিত কর্মসূচি নিয়েছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি