ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাংলা নববর্ষ বরণের অন্যতম আকর্ষন মঙ্গল শোভাযাত্রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ৫ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৬:১৩, ৮ এপ্রিল ২০১৭

ঘনিয়ে আসছে বাঙালির সার্বজনিন উৎসব পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ বরণের অন্যতম আকর্ষন ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রাকে ঘিরে ব্যস্ত সময় পার করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। জঙ্গি তৎপরতা থেকে জাতিকে মুক্ত করার প্রত্যাশায় থাকছে নানা সৃষ্টি কর্ম।

প্রতি বছরই বাংলা নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ বের করে মঙ্গল শোভা যাত্রা। এই আয়োজন এখন দেশের অন্যতম আকর্ষনীয় ও অসাম্প্রদায়িক একটি অনুষ্ঠান।

এবার আয়োজনের দায়িত্ব পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারকলা অনুষদের ১৮ ও ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের হাতে। লড়াইয়ের দীপ্ত নিয়ে মোরগ, বাঘ ও ঘোড়া আর প্রজননের দীপ্ত নিয়ে ষাড়ের কাঠামো তৈরীতে ব্যস্ত শিক্ষার্থীরা।

সময় হাতে খুব বেশী নেই, তাই নিপুন হাতে জলরং চিত্র, মুখোশ, পাখিসহ নানা ছবি আঁকা নিয়ে ব্যাস্ততা বেড়েছে।

কেবল সত্য নয়. হতে হবে সুন্দর, সুন্দরের সাথে থাকা চাই সত্য। তাই <ংঃৎড়হম>“আনন্দলোকে মঙ্গলালোক বিরাজ সত্যসুন্দর” রবীন্দ্রনাথের এই বানী এবারের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য।

মঙ্গলশোভাযাত্রাকে সফল করতে চারুকলা অনুষদকে সহযোগিতা করছে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। পহেলা বৈশাখকে পালনে তরুণদেরকে আরো সক্রিয় করার আহবান জানিয়েছেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি।

বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান হওয়ায় প্রমান হয়েছে বাঙালির মঙ্গল শোভাযাত্রা অসাম্প্রদায়িক, বিশ্বজনীন ও মানবিকতার প্রতিক-এমনটাই মনে করছেন সংশ্লিস্টরা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি