ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশে ক্রমশ জনপ্রিয় হচ্ছে রোবট

মফিউর রহমান

প্রকাশিত : ১১:৩৫, ২ অক্টোবর ২০২১ | আপডেট: ১১:৪১, ২ অক্টোবর ২০২১

মানুষের হয়ে বহুমাত্রিক কাজ করছে রোবট। যন্ত্রের কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে। চিন্তার বিবর্তনে এসেছে রোবট। একগুঁয়ে মানুষের জীবনে এ এক অনন্য বৈচিত্র্যময়তা।

চেক শব্দ রোবটা থেকে রোবটের উৎপত্তি। ১৯২০ সালে কার্ণেল চ্যাপেক রোবট শব্দটি ব্যবহার করেছিলেন তাঁর নাটকে। অতঃপর প্রথম ডিজিটাল রোবট উদ্ভাবন হয় ১৯৫৪ সালে।    

প্রথমদিকে রোবট মানুষের জন্য বিরক্তিকর কাজগুলো সহজেই করে দিতো। সময়ের বিবর্তনে রোবটের ধরণেও এসেছে পরিবর্তন।

মানুষের মত দেখতে এক প্রকার যন্ত্রচালিত পুতুলকেই কেবল রোবট মনে করা হতো। একে বলা হয়, হিম্যানয়েড বা মানবাকৃতির রোবট। পরবর্তীতে আসে ইন্ডাস্ট্রিয়াল আর নন ইন্ডাস্ট্রিয়াল রোবট। 

নন ইন্ডাস্ট্রিয়ালরা গৃহস্থালি কাজ করে। কেউ রান্নাবান্না, কেউবা করে ঘরদোর পরিষ্কার। মহাকাশ, বিনোদন, শিক্ষা, মেডিকেল, দুর্যোগ ও সামরিক কাজেও বেশ দক্ষ হাল আমলের রোবট। জটিল অপারেশনেও ডাক্তারের ঘনিষ্ট সহযোগী হয়ে উঠেছে রোবট।

ঢাবি রোবটিক্স অ্যান্ড মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল বলেন, আমাদের ডাক্তার যারা আছেন তাদের সাথে যদি রোবট থাকে তাহলে সার্জারি ও সার্জারি-পরবর্তী কাজে রোবট শতভাগ সহযোগিতামূলক কাজ করে যেতে পারে। 

মানুষের প্রয়োজনে রোবট এখন বেশ বুদ্ধিমানও বটে। 

আমেরিকা মিনোসোটা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. জুনায়েদ সাত্তার বলেন, ভবিষ্যতে আরও প্রযুক্তি বাড়বে, এর প্রয়োগের ফলে মানুষের জন্য অত্যন্ত বিপদজ্জনক ক্ষেত্রগুলোতে তাদেরকে সতর্ক সহজ হবে। আপনি রোবটকে বলে দিবেন রোবট সেটা আপনার জন্য করে নিয়ে আসবে। সুতরাং আপনাকে কাজ থেকে সরিয়ে ফেলা হচ্ছে না, অর্থাৎ আপনার চাকরি বা কাজ চলে যাচ্ছে না। রোবট আপনার বিপদজ্জনক কাজটা করে দেবে।

সম্প্রতি বাংলাদেশেও রোবটিক্স ও কৃত্তিম বুদ্ধিমত্তা দিন দিন জনপ্রিয় হচ্ছে। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি