ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিপ্লবী বরুণ রায়ের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫, ৮ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১০:৪৫, ৮ ডিসেম্বর ২০১৮

বিপ্লবী প্রসূন কান্তি বরুণ রায়ের নবম মৃত্যুবার্ষিকী আজ। ১৯২২ সালের ১০ নভেম্বর ভারতের বিহারের পাটনায় জন্মগ্রহণ করেন তিনি। ২০০৯ সালের ৮ ডিসেম্বর হাসননগরের বাসভবনে তিনি ইহলোক ত্যাগ করেন।
বরুণ রায় অর্ধশতাব্দীরও বেশি সময় নিবেদিত ছিলেন কৃষক ক্ষেতমজুরদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে। এ জন্য বিভিন্ন সময় তাকে প্রায় ১৪ বছর কারাবরণ করতে হয়েছে। সুনামগঞ্জ-১ (ধর্মপাশা-জামালগঞ্জ-তাহিরপুর) আসন থেকে ১৯৮৬ সালে সংসদ সদস্য এবং এর আগে এমএলএও নির্বাচিত হয়েছিলেন তিনি।
বরুণ রায়ের বাবা করুণা সিন্দু রায় ছিলেন স্বদেশী আন্দোলনের নেতা। যদিও জমিদারির মতো ছোটখাটো মিরাশদারিও ছিল তাদের, তবুও ব্রিটিশ ও জমিদারি প্রথার বিরুদ্ধেই তার বাবা ছিলেন নির্ভীক সংগ্রামী। বাবার রাজনৈতিক আদর্শ লালন করেই জীবন কাটিয়েছেন বরুণ রায়। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশ ও মানুষের পক্ষের সব আন্দোলনে তিনি ছিলেন অগ্রভাগের যোদ্ধা।
প্রয়াত এই বিপ্লবীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বরুণ রায় স্মৃতি সংসদের আয়োজনে শনিবার সন্ধ্যা ৬টায় সুনামগঞ্জ জেলার শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে স্মরণসভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভা শেষে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শীতবস্ত্র বিতরণ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হবে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি