ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিয়ের আগে যে ৬ খাবার খেতে মানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৩, ২৮ জানুয়ারি ২০১৮

অনেকেই বিয়ের আগে বেশ স্বাস্থ্য সচেতন হয়ে উঠেন। আপনার বিয়ে কি খুব শিগগিরই হয়ে যাচ্ছে? এই সময় বাড়ছে টেনশন, স্ট্রেস, উত্তেজনা? তাহলে টেনশন, স্ট্রেসের কথা মাথায় রেখে ৬ টি খাবার ডায়েট চার্টের বাইরে রাখুন। ডায়েটিশিয়ান এবং মনোবিদরাই এ পরামর্শ দিচ্ছেন। এখন এক নজরে দেখে নিন কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত-

ড্রাই ফ্রুট: ড্রাই ফ্রুট অত্যন্ত স্বাস্থ্যকর হলেও এর মধ্যে ফ্রুক্টোজ ও গ্লুকোজের পরিমাণ থাকে বেশি। তাই বিয়ের কয়েকদিন আগে থেকেই ড্রাই ফ্রুট এড়িয়ে চলুন। কারণ এতে ওজন বেড়ে যেতে পারে।

চুইংগাম: যত বেশি চুইংগাম খাবেন, তত বেশি শরীরে হাওয়া ঢুকে পেট ফাঁপবে। তাই বিয়ের এক সপ্তাহ আগে থেকে চুইংগাম খাওয়া একেবারেই বন্ধ করে দিন।

কফি: বিয়ের কয়েকদিন আগে থেকেই একেবারেই কফি নয়। কারণ এ সময় ঘুমের খুব প্রয়োজন। কফি খেলে ঘুমের ব্যাঘাত ঘটে। এর ফলে চেহারায় ক্লান্তির ছাপ পড়তে পারে। অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।

অ্যালকোহল: মদ্যপানের জেরে হজমের গণ্ডগোল হতে পারে। হ্যাঙ্গওভার থেকে মুড অফ হতে পারে। আর এটি শুধু এই সময়ের জন্যই নয়, এটি কখনই মোটেও ভাল ব্যাপার না। কারণ এতে স্ট্রেস বাড়বে।

জাঙ্ক ফুড: পিত্জা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইজ এ সময় মুড ভাল করলেও হজমের সমস্যা বাড়াবে। তাই এসব খাবার থেকে এ সময় দূরে থাকুন।

কার্বনেটেড ড্রিঙ্ক: সফট ড্রিঙ্কের মধ্যে চিনির পরিমাণ বেশি। ফলে ওজন বেড়ে যায়। শুধু তাই নয়, স্বাস্থ্যেরও ক্ষতি হয়। তাই এটি থেকে দূরে থাকুন।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি