ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

বিশিষ্ট কবি ও সাংবাদিক মাশুক চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৫, ২৪ জুন ২০২১ | আপডেট: ১০:১৪, ২৪ জুন ২০২১

বিশিষ্ট কবি ও সাংবাদিক মাশুক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ষাটের দশকের শেষ ভাগে তৎকালীন দৈনিক পাকিস্তান, ইত্তেফাক, কণ্ঠস্বরসহ বিভিন্ন পত্রিকায় নিয়মিত লিখেছেন। ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থানকালে ষাটের দশকের শুরুতে আহমদ ছফা, আসাদ চৌধুরী, আল মাহমুদের সাহচর্য পান। পরে নিজেকে কবিতায় পূর্ণাঙ্গভাবে সমর্পিত করেন সত্তরের দশকে। সে অর্থে স্বাধীন বাংলাদেশে কবিতায় বিমগ্ন প্রথমগুচ্ছ কবিদের একজন তিনি।

ব্রাহ্মণবাড়িয়ার চান্দপুর মাতুলালয়ে তিনি ১৯৪৯ সালের ১৬ নভেম্বর জন্মগ্রহণ করেন। পৈতৃক নিবাস একই জেলার আখাউড়া থানার মনিঅন্ধ গ্রামে। পিতা আলতাফুর রহমান চৌধুরী ও মাতা মীর আয়েশা বেগম। মাশুক চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিভিন্ন জাতীয় দৈনিকে সাংবাদিকতা শেষে সর্বশেষ দৈনিক বাংলাদেশ প্রতিদিনের প্রধান বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

তার প্রকাশিত কবিতার বই ৯টি। প্রচারবিমুখ এই কবি তার কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন তিতাস সাহিত্য পুরস্কার (১৯৬৭), লাল মোহন ফাউন্ডেশন পুরস্কার (২০০৮), জাতীয় প্রেস ক্লাব সম্মাননা (২০০৯), ব্রাহ্মণবাড়িয়া শিশু-নাট্যম সংবর্ধনা (২০১৩), স্বাধীনতা সংসদ পুরস্কার (২০১৪), কবি ফজল শাহাবুদ্দীন স্মৃতিপদক (২০১৫), ঘাসফুল সংবর্ধনা (২০১৫) এবং অন্তরা সংগীত একাডেমি সম্মাননা-২০১৯।

২০১২ সালে তার মুক্তিযুদ্ধবিষয়ক কবিতার প্রথম একক সংকলন ‘মুক্তিযুদ্ধ প্রিয়তমা আমার’ প্রকাশিত হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি