ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বিশিষ্ট সাংবাদিক আহমেদ হুমায়ুনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯, ২৩ জুলাই ২০২০ | আপডেট: ১৩:৪৯, ২৩ জুলাই ২০২০

বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আহমেদ হুমায়ুনের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৯ সালের আজকের এই দিনে তিনি মারা যান। ১৯৩৬ সালের ১৮ মে তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের বরাহনগরে তার জন্ম। শৈশব কাটে পূর্ববাংলার ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শাহবাজপুর গ্রামে। 

১৯৫৩ সালে তিনি মাধ্যমিক পাস করেন মোহিনী কিশোর হাই স্কুল থেকে। পরে তিনি ঢাকা চলে আসেন এবং ঢাকা কলেজ থেকে ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। ১৯৬০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে বিএসসি এবং ১৯৬১ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন।

প্রথমে তিনি সরকারি কর্মকর্তা ছিলেন। পরে তৎকালীন জগন্নাথ কলেজে শিক্ষকতা করেন। পাশাপাশি চলে সাংবাদিকতা। ইংরেজি সাপ্তাহিক ঢাকা টাইমস-এ সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন। ১৯৬৫ সালে তিনি দৈনিক পাকিস্তানে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। সত্তর দশকের শেষ দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ কালীন শিক্ষকতা করেন। ১৯৮৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ছিলেন দৈনিক বাংলার সম্পাদক। অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচিত সভাপতি ছিলেন তিনি। 

তার প্রথম বই ‘বিপরীত স্রোতে রবীন্দ্রনাথ’। কৃষকদের নিয়ে তার বই ‘আলেফ মিয়ার ডায়রি’। ফিচার লেখা নিয়ে ‘ডাবল কলাম, সিঙ্গেল কলাম’ নামেও একটি বই আছে। ‘ঢাকাই লিমেরিক’ সহ তিনি পাঁচটি বই লিখেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি