ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিশ্ব অপরিণত নবজাতক দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫, ১৭ নভেম্বর ২০১৮ | আপডেট: ১২:৩৬, ১৭ নভেম্বর ২০১৮

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

জন্মের পর স্বল্প সময়ের জন্য বেঁচে থেকে মা-বাবা, স্বজনদের হৃদয় ভেঙে মৃত্যুর কোলে ঢলে পড়ে অনেক শিশু। চিকিৎসা বা ভাগ্যগুণে যারা বাঁচে, তারাও বেড়ে ওঠে নানা সমস্যা নিয়ে।

বাংলাদেশ ডেমোগ্রাফিক হেলথ সার্ভে-২০১৪ মতে শিশু মৃত্যুর ৬১ শতাংশ ঘটে ৫ বছরের মধ্যে। এর মধ্যে ৪৩ শতাংশ অপরিণত নবজাতক। বর্তমানে জন্ম নেওয়া প্রতি হাজার জীবিত শিশুর মধ্যে মৃত্যুর হার ১৮। এসডিজি অর্জনে ২০৩০ সালের মধ্যে তা ১২ শতাংশ নামিয়ে আনতে হবে। ১৪ শতাংশ অপরিণত নবজাতক জন্ম নেয়।

অপরিণত শিশুকে সুস্থ রাখার জন্য এখন আর যান্ত্রিক ইকুইবেটর সেবা নয় বরং মায়ের শরীরের সঙ্গে যুক্ত করে ‘ক্যাঙ্গারু মাদার কেয়ার’ বা কেএমসি সেবা দেওয়া হচ্ছে। মা তার বাচ্চাকে ঠিক ক্যাঙ্গারুর মতো বুকে নিয়ে ঘুরছেন। এ ব্যবস্থা করে দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এ পরিস্থিতিতেই আজ শনিবার (১৭ নভেম্বর) পালিত হচ্ছে ‘বিশ্ব ক্যাঙ্গারু মা সেবা দিবস-২০১৮’। দিবসটি উপলক্ষে মা ও নবজাতক স্বাস্থ্যসেবা নিয়ে তৎপর বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ৩৭ সপ্তাহের আগে জন্ম নেওয়া শিশুকে অপরিণত শিশু বলা হয়। এ শিশু ঝুঁকিপূর্ণ। কারণ তার দেহের তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ হয় না, রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় দ্রুত সংক্রমণে আক্রান্ত হয়। এরা মায়ের বুকের দুধ টেনে খেতে পারে না। এদের শ্বাসরুদ্ধতার ঝুঁকি থাকে, মৃত্যুর ঝুঁকি বাড়ে।

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, প্রাপ্তবয়স্ক হওয়ার আগে (১৮ বছরের আগে) বিয়ে ও সন্তান ধারণ করা অথবা বেশি বয়সে (৩৫ বছরের পর) সন্তান ধারণ করার কারণেও এ সমস্যা হতে পারে। এছাড়া আরও অনেক কারণ আছে। যেমন-গর্ভধারণের সময় মায়ের উপযুক্ত পুষ্টি নিশ্চিত না হওয়া, যথেষ্ট বিশ্রাম না নেওয়া, অতিরিক্ত রক্তশূন্যতা, নিয়মিত ডাক্তারি পরীক্ষা না করার কারণে শিশুর অকাল জন্মের পরিস্থিতি তৈরি হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি