ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্ব অস্টিওপোরোসিস দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭, ২০ অক্টোবর ২০১৮

বিশ্ব অস্টিওপোরোসিস দিবস আজ। প্রতিবছর অক্টোবর মাসে আজকের দিনে অর্থাৎ ২০ অক্টোবর বিশ্বব্যাপী নানা সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। দেশে সরকারি পর্যায়ে এই দিবসটি পালনে তেমন গুরুত্ব দেওয়া হয় না। তবে বেসরকারি পর্যায়ে বিভিন্ন হাসপাতাল ও সংস্থা দিবসটি পালন করে থাকে।
বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, অস্টিওপোরোসিস হলো ছিদ্রযুক্ত হাড়। মানুষের ৪০ বছর বয়সের পর থেকেই হাড়ের ভেতরে খনিজের বিশেষ করে ক্যালসিয়াম ও ফসফেটের পরিমাণ কমতে শুরু করে। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে যায়। এই হাড় ক্ষয় ধীরে ধীরে বাড়লেও কোনো লক্ষণ প্রকাশ পায় না। তবে যখন লক্ষণ প্রকাশ পায় তখন ঝুঁকি বেড়ে যায়।
অস্টিওপোরোসিসে কোমরের হাড়, মেরুদণ্ড ও হাতের কব্জির হাড় সবচেয়ে বেশি ভঙ্গুর হয়ে থাকে। সামান্য আঘাত কিংবা কাজকর্মের সময় এই হাড়গুলো ভেঙে যাওয়ার ঝুঁকি তৈরি হয়। হরমোনজনিত সমস্যাসহ ডায়াবেটিস, হাইপার প্যারাথাইরয়েডিজম, যৌন হরমোন কমে যাওয়া এবং এড্রেনাল হরমোনের অপ্রতুলতা, কুশিং সিনড্রম, হাইপো পিটুইটারিজম কারণে হাড়ের ক্ষয় রোগ হয়।

রিউমাটোলজি সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে, পঞ্চাশ বছর বয়সের পর প্রতি ৫ জন পুরুষের মধ্যে ১ জনের এবং প্রতি ৩ জনে ১ জন নারীর অস্টিওপোরোসিসের কারণে হাড় ভেঙে যায়।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি