ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ৯ জানুয়ারি ২০২০

তাবলীগ জামায়াতের সবচেয়ে বড় আয়োজন বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে কাল। দুটি পর্বে অনুষ্ঠিত হবে এবারের বার্ষিক ইজতেমা।

এরইমধ্যে সবধরনের প্রস্তুতি শেষ করায় দেশের বিভিন্ন জেলা থেকে আসতে শুরু করেছে মুসল্লিরা। প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। 

শুক্রবার (১০ জানুয়ারি) গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে প্রথম পর্বের তিন দিনব্যাপী (১০ থেকে ১২ জানুয়ারি) ইজতেমা শুরু হচ্ছে। এতে অংশ নিবেন মাওলানা জোবায়েরপন্থীরা। 

আগামী ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে প্রথম পর্বে ইজতেমা। সকালের মধ্যে ময়দান ত্যাগ করবেন তারা। 

অপরদিকে, চারদিন বিরতি দিয়ে আগামি ১৭ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ওই দিন থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত চলবে সাদ অনুসারীদের ইজতেমা।

শেষ দিন মুসলিম জাহানের সুখ, শান্তি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের ৫০ তম বিশ্ব ইজতেমা। 

এদিকে বৃহস্পতিবার সরেজমিন ঘুরে দেখা যায়, বিশ্ব ইজতেমাকে ঘিরে মুসল্লিদের সমাগম এবং যানবাহনের বাড়তি চাপ থাকার কারণে আজ সকাল থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। 

এতে চরম ভোগান্তিতে পড়েছেন ইজতেমায় আগত মুসল্লিসহ অফিসগামী যাত্রী ও সাধারণ মানুষ।

পুলিশ জানায়, ‘সকাল থেকে ইজতেমা অভিমুখে মানুষের আগমনকে কেন্দ্র করে সড়কে যানবাহনের চাপ কয়েক গুণ বেড়ে গেছে। এছাড়া সকালে অফিসগামী মানুষের চাপ রয়েছে। ফলে চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। তবে যানজট নিরসনের জন্য কাজ করছেন তারা।’

এদিকে, ইজতেমা ঘিরে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী। ইজতেমাকে সফল করতে স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ, র‌্যাব, সিটি করপোরেশন, জনস্বাস্থ্য প্রকৌশল, স্বাস্থ্য বিভাগসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি