ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৭, ২২ সেপ্টেম্বর ২০২০

আজ ২২ সেপ্টেম্বর ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস।’ অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে দিবসটি। এ উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা নানা কর্মসূচি হাতে নিয়েছে।

নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে ৭০’র দশকে ইউরোপে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে। তবে ২০১৬ সালে প্রথমবারের মতো সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বয়ে এটি পালন শুরু হয়। এই দিবসের অঙ্গীকার অনুযায়ী সরকারের পক্ষ থেকে ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিত বা নিয়ন্ত্রিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সভাকক্ষে সোমবার এক সংবাদ সম্মেলনে কর্মসূচির কথা জানানো হয়। বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০২০ উদ্‌যাপন জাতীয় কমিটির পক্ষ থেকে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে মূল বক্তব্য পড়ে শোনান ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। এ সময় ডিটিসিএর অতিরিক্ত নির্বাহী পরিচালক জাকির হোসেন মজুমদার, মিডিয়া কমিটির আহ্বায়ক সাংবাদিক নিখিল ভদ্র প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ‘হাঁটা ও সাইকেলে ফিরি, বাসযোগ্য নগর গড়ি’—এই স্লোগান সামনে রেখে ৬০টি সরকারি ও বেসরকারি সংস্থা দিবসটি উদ্‌যাপন করবে। আজ মঙ্গলবার সকালে অনলাইনে এ বিষয়ে আলোচনাসভা করা হবে।

দিবসটি উপলক্ষে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে হাঁটা ও সাইকেল চালানোর প্রতি উৎসাহিত করতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এছাড়া ফেসবুক প্রোফাইল ফ্রেম তৈরি, দিবসের দিন ‘আমি ব্যক্তিগত গাড়ি ব্যবহার করবো না’ মর্মে অনলাইন ক্যাম্পেইন ও মতামত নেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে পোস্টার, লিফলেট এবং বিভিন্ন সড়ক দ্বীপে ফেসটুন স্থাপন করা হবে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি