ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিশ্বখ্যাত গাড়িতে ব্যবহার করা হচ্ছে পাট (ভিডিও)

মফিউর রহমান

প্রকাশিত : ১১:৪২, ১১ সেপ্টেম্বর ২০২১

বিশ্বখ্যাত ব্রান্ড বিএমডব্লিউ, মার্সিডিস বেঞ্চ, টয়োটা, ভলভো, অডি’র মতো গাড়িতে ব্যবহার করা হচ্ছে পাট। নির্মাতা প্রতিষ্ঠানগুলো গাড়ির ড্যাশবোর্ড ও ইন্টেরিয়রে কাঁচের ফাইবারের বদলে ব্যবহার করছে পাটের সূক্ষ্ম আঁশ। এতে পাটের বিশ্ববাজার দিন দিন বড় হচ্ছে। সম্ভাবনা বাড়ছে বাংলাদেশেরও। 

বিএমডব্লিউ, বৈশ্বিক গাড়ির বাজারে অন্যতম সেরা ব্রান্ড। জার্মানির তৈরি বিলাসবহুল গাড়ি। তবে এর ড্যাশবোর্ড ও ইন্টেরিয়র তৈরি হয়েছে পাটের সূক্ষ্ম আঁশ দিয়ে।

বিশ্বখ্যাত ব্রান্ড মার্সেডিস বেঞ্চ, ভলভো, মিতসুবিসির মতো নামিদামি গাড়িতেও নির্মাতা প্রতিষ্ঠানগুলো কাঁচের ফাইবারের পরিবর্তে ব্যবহার করছে পাটের তন্তু। ক্রেতারাও এ প্রযুক্তিকে গ্রহণ করেছেন সানন্দে।  

পাটের ব্যবহারে পিছিয়ে নেই ফোর্ড, টয়োটা, অডি’র মতো জায়ান্ট কোম্পানিগুলোও। এসব গাড়িতেও বাংলাদেশী পাটের উপস্থিতি আছে। সার্বিকভাবে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ঘিরে পাটের একটি বড় বৈশ্বিক বাজার তৈরি হয়েছে।  

ফ্যাশন্যাটিং ওয়ার্ল্ডের গবেষণা বলছে, বৈশ্বিক কার ইন্ডাস্ট্রিজগুলোতে বছরে ব্যবহৃত হচ্ছে এক লাখ টনের বেশি পাট। এর মধ্যে বাংলাদেশ থেকে যাচ্ছে মাত্র ১২ হাজার টন। তবে কৃষি অর্থনীতিবিদরা বলছেন, পাটের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের অংশীদারিত্ব বাড়ানোর সুযোগ রয়েছে।   

কৃষি অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম খান বলেন, পাটের অভ্যন্তরীণ ব্যবহার বাড়াতে হবে এবং এক্সপোর্ট পর্টেনশিয়াল আরও বেশি করে এক্সফ্লোর করতে হবে। যাতে করে আমরা পাটের রপ্তানি আরও বেশি বাড়াতে পারি।

এদিকে, গাড়ি নির্মাণ শিল্পের চাহিদা পূরণে পাটের উৎপাদন বৃদ্ধির ওপর জোর দিচ্ছেন রপ্তানিকারকরা।

বাংলাদেশ জুট এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট রেজাউল করিম বলেন, বাজারটা ধরতে গেলে আমাদেরকে উৎপাদনের দিকে মনোযোগ দিতে হবে এবং পাট রপ্তানি বন্ধের পরিকল্পনা কখনই থাকতে পারবে না। যেহেতু এটার একটা বড় মার্কেট আছে।

তবে বাংলাদেশি পাটের ওপর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর আস্থা বাড়াতে রপ্তানি নীতিতে স্থিতিশীলতা জরুরি বলছেন সংশ্লিষ্টরা।

শুধু দামি গাড়িই নয়। উড়োজাহাজের ইন্টেরিয়রও তৈরি হচ্ছে পাট দিয়ে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি