ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিশ্বের সেরা ছোটগল্পকার আন্তন চেখভের প্রয়াণ দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪, ১৫ জুলাই ২০২১

ছোটগল্পকার, নাট্যকার ও চিকিৎসক আন্তন পাভলোভিচ চেখভ এর প্রয়াণ দিবস আজ। তিনি ১৯০৪ সালের ১৫ জুলাই জার্মানিতে প্রয়াত হন। তাকে বিশ্বসাহিত্যের অন্যতম সেরা ছোটগল্পকার হিসেবে বিবেচনা করা হয়। তার ছোটগল্পগুলো লেখক, সমালোচক সমাজে প্রভূত সমাদর অর্জন করেছে। 

মহান এই গল্পকারের জন্ম ১৮৬০ সালের ২৯ জানুয়ারি, রাশিয়ার তাগানরোগে। নাট্যকার হিসেবে পেশাজীবনে চেখভ চারটি ক্ল্যাসিক রচনা করেছেন। সবচেয়ে বেশিসংখ্যক নাটক মঞ্চস্থ হয়েছে এমন নাট্যকারদের মাঝে শেক্সপিয়ার ও ইবসেনের পাশাপাশি চেখভের নামও স্মরণ করা হয়। এ ছাড়া মঞ্চনাটকে প্রাক-আধুনিকতার উদ্ভবে অন্যতম তিনজন ব্যক্তিত্বের মধ্যে আন্তন চেখভ একজন।

১৮৮০ থেকে ১৯০৩ সালের মধ্যে তিনি সর্বমোট ৬০০টি সাহিত্যকর্ম রচনাও প্রকাশ করেন। নাট্যকার হিসেবে তিনি আন্তর্জাতিকভাবে পরিচিতি পান ‘থ্রি সিস্টার্স’, ‘দ্য সিগাল’ ও ‘দ্য চেরি অরচার্ড’- এ তিনটি নাটকের মাধ্যমে। শুরুতে চেখভের লেখক হওয়ার আকাক্সক্ষা ছিল না। প্রথম দিকের গল্পগুলো তিনি লিখেছিলেন পড়ালেখার জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে। কিন্তু পরে তার মধ্যে শিল্পীসুলভ আকাক্সক্ষা জন্ম নিলে ক্রমে তিনি সাহিত্যচর্চার ভিন্ন রীতি ও প্রবণতার উদ্ভাবন করেন, যা আধুনিক ছোটগল্পের বিকাশে বিশেষ প্রভাব রাখে।

চেখভ তার জীবনের বেশিরভাগ সময় চিকিৎসা পেশায় নিয়োজিত ছিলেন, যদিও এ থেকে তার আয় ছিল অতি সামান্যই। তিনি অধিকাংশ রোগীর চিকিৎসা করতেন বিনামূল্যে। জীবনধারণের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান আসত লেখালেখি থেকে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি