ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা

বেলাল মোহাম্মদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৮, ৩০ জুলাই ২০১৯

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা বেলাল মোহাম্মদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালে ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। বেলাল মোহাম্মদের জন্ম ১৯৩৬ সালের ২০ ফেব্রুয়ারি সন্দ্বীপের মুসাপুর গ্রামে।

স্বাধীনতা পুরস্কার ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত বেলাল মোহাম্মদ ১৯৬৪ সালে রেডিও পাকিস্তান চট্টগ্রাম কেন্দ্রে চাকরির মাধ্যমে কর্মজীবন শুরু করেন। বেতারে চাকরির আগে তিনি চট্টগ্রামের ‘দৈনিক আজাদী’ পত্রিকায় উপ-সম্পাদক হিসেবে কিছুদিন কাজ করেন। ১৯৭১ সালের মার্চের শেষ সপ্তাহে বাঙালি জাতি যখন চরম বিভীষিকার মুখোমুখি তখন চট্টগ্রাম বেতারের কালুরঘাট বেতার যন্ত্র থেকে মানুষ শুনতে পায় আশার বাণী। আবুল  কাসেম সন্দ্বীপসহ কয়েকজন বেতার কর্মী নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র। এ কেন্দ্র থেকেই  বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা প্রচার করা হয়।

২০১০ সালে পাওয়া স্বাধীনতা পুরস্কারটি বেলাল মোহাম্মদ উৎসর্গ করেছেন বাংলাদেশ বেতারকে। আর পুরস্কার হিসেবে পাওয়া নগদ অর্থ দিয়ে তার জন্মস্থান সন্দ্বীপে গণশিক্ষা এবং বেকার যুবকদের কারিগরি প্রশিক্ষণের জন্য গড়ে তোলেন লালমোহন-মোজাফফর কল্যাণ ট্রাস্ট।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি