ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘দি ডক্টরস্’ (ভিডিও)

বেশি বেশি হাঁটলে কিডনী ভালো থাকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৫, ৩০ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:৩৯, ২ মে ২০১৮

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ কিডনি (Kidney)। কিডনির প্রতি অযত্ন বা অনিয়মের ফলে জীবন হুমকির মুখে পরতে পারে যে কোন বয়সে। কিডনি ভালো থাকলে শরীর ভালো থাকবে। আমরা সবাই কম বেশি কিডনি রোগের ভয়াবহতা সম্পর্কে জানি। কিন্তু কিডনির রোগ সম্পর্কে হয়ত অনেকেই সঠিকভাবে জানেন না। যেহেতু সুস্থ জীবনের জন্য কিডনির সুস্থতা খুবই গুরুত্বপূর্ণ, সেহেতু বিভিন্ন ধরনের কিডনি রোগের কারণ, ঝুঁকি এবং কিডনি রোগ থেকে দূরে থাকার উপায়, প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে জানা জরুরী।

একুশে টেলিভিশনের (ইটিভি)দি ডক্টরস্’ অনুষ্ঠানে আজকের আলোচনার বিষয়- ‘কিডনী রোগের চিকিৎসা ও প্রতিকার’।

বিষয়টি নিয়ে কথা বলেছেন- প্রফেসর ডা. এম এ সামাদ (বিভাগীয় চীফ কনসালট্যান্ট, বিশিষ্ট কিডনী রোগ বিশেষজ্ঞ ল্যাবএইড স্পেশালাইজড্ হাসপাতাল)

‘দি ডক্টরস্’ অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন- অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ

শ্রুতিলিখন করেছেন- সোহাগ আশরাফ

 

প্রশ্ন : সারা পৃথিবীতে কিডনী রোগটি দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। এর বিভিন্ন কারণও রয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে কারণগুলো কি কি বলে মনে করেন?

উত্তর : ভেজাল খাবার ও কীটনাশক প্রয়োগের পাশাপাশি আমাদের লাইফস্টাইলের পরিবর্তন এর প্রধান কারণ বলা যায়। আমাদের সভ্যতা যতই উন্নতির দিকে যাচ্ছে ততই প্রযুক্তিভিত্তিক অর্থাৎ যান্ত্রিক হয়ে যাচ্ছে। আমাদের শারীরিক পরিশ্রম হচ্ছে না বললেই চলে। সামান্য পথও আমরা এখন আর হেঁটে যাই না। এগুলো থেকেই আমাদের কিডনী রোগ হচ্ছে।

প্রশ্ন : তরুণ সমাজ ফাস্টফুড বেশি খাচ্ছে। এটা কি কোন কারণ হতে পারে?

উত্তর : অবশ্যই এটা একটি বড় কারণ। ফাস্ট ফুড জাতিয় খাবারগুলোতে চর্চি বেশি থাকে। এগুলো যদি আমরা খাই তাহলে কিন্তু কিডনীকে সরাসরি আক্রমন করে। এই ফাস্টফুডে যে ক্রিম দেওয়া হয় সেগুলো সম্পূর্ণভাবে চর্বি যুক্ত। এই খাবারগুলোতে কোন আশ নেই। আশ না থাকায় এতে ক্যালরি বেশি। ক্যালরি বেশি থাকায় আমাদের ওজন বেড়ে যাচ্ছে। কোলেস্টেরল বেড়ে গিয়ে রক্ত নালী নষ্ট করছে। ফলে হার্ট, ব্রেইন এবং কিডনীর উপর প্রভাব পাচ্ছে।

প্রশ্ন : বয়স বাড়বে কিন্তু কিডনীও ভালো থাকবে। এমন কি কোন প্রতিরোধ মূলক ব্যবস্থা আছে?

উত্তর : আগেই বলেছি আমাদের লাইফস্টাইল পরিবর্তন হয়ে গেছে। বর্তমানে আমরা যেভাবে খাই, যেভাবে চলি তার পরিবর্তন এনে যদি স্বাস্থ্য সম্মত ভাবে চলতে পারি তাহলে কিডনী ভালো রাখা সম্ভব। আমি প্রতিবার বলি- একজন মানুষ প্রতিদিন যদি ১৫ মিনিট জোরে হাঁটতে পারে তাহলে তার গড় আয়ু তিন বছর বেড়ে যায়। এরপর প্রতি ১৫ মিনিটের জন্য আরও দুই বছর করে বাড়তে থাকে। কোন মানুষ যদি প্রতিদিন ৯০ মিনিট করে হাঁটে তাহলে তার গড় আয়ু ১৩ বছর পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এবং সেই সঙ্গে তার কিডনীটা সচল থাকবে। রক্তনালী, হার্ট, ব্রেইন ভালো থাকবে।

প্রশ্ন : কিডনী ভালো রাখতে তেল জাতিয় খাবার কি তাহলে বর্জন করতে হবে?

উত্তর : তেল আমাদের খেতেই হবে। কারণ তেল ভালো শক্তি যোগায়। মাছ, মাংসতে যে পরিমান শক্তি দেয়, তার চেয়ে চর্বি বা তেল বেশি শক্তি দেয়। মাছ-মাংসে ৪.৫ কি. ক্যালোরি এবং তেল জাতিয় খাবার ৯ কি. ক্যালোরি (প্রতি গ্রামে) শক্তি দিয়ে থাকে। কিন্তু আপনাকে স্বাস্থ্য সম্মত খাবার খেতে হবে। যেমন মাছের তেলে তেমন কোন ক্ষতি নেই। এছাড়া সরিষা, সয়াবিন, অলিবয়েল সবই স্বাস্থ্যকর। কিন্তু প্রাণীজ তেল বর্জন করতে হবে। এছাড়া আমাদের খাবারের তালিকায় প্রতিদিন শাক-সবজি থাকতেই হবে। একই সঙ্গে কোন না কোন ফল খেতে হবে।

প্রশ্ন : খাবার কি অনেক খেতে হবে? নাকি কোন পরিমান রয়েছে?

উত্তর : যার ওজন বেশি তাকে ব্যায়ম করার পাশাপাশি খাবার নিয়ন্ত্রণে রাখতে হবে। অন্যদের ক্ষেত্রে বলবো পরিমিত খাবার খেতে হবে এবং স্বাস্থ্য সম্মত খাবার খেতে হবে।

বিস্তারিত জানতে নিচের ভিডিও দেখুন :

 

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি