ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গবেষণা

ব্যাকটেরিয়ার উপস্থিতি ক্যান্সার থেরাপির কার‌্যকারিতা বাড়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ৫ নভেম্বর ২০১৭

ক্যান্সার নিরাময়ে দেওয়া থেরাপি গাট ব্যাকটেরিয়ার উপস্থিতিতে আরও কার্যকর হয়। মানুষের পরিপাকতন্ত্রের মধ্যে থাকা এক ধরণের ব্যাকটেরিয়া থেরাপির কার্যকারিতা আরো বাড়িয়ে দেয়। তবে ক্যান্সার থেরাপি দেওয়াকালে টিউমারের বৃদ্ধির উপর এর প্রভাব পড়তে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের গবেষকরা মানবদেহের মধ্যে বাস করা বিভিন্ন ক্ষুদ্র প্রজাতি নিয়ে গবেষণার পর এই মত দেন। বিজ্ঞান বিষয়ক জার্নাল দ্য সাইন্স-এ প্রতিবেদন দুটি প্রকাশিত হয়েছে।

টিউমার ও ক্যান্সার প্রতিরোধে নিজ দেহেই প্রতিষেধক তৈরি হতে পারে এমন বিষয়কে সামনে রেখে গবেষণা করেন বিজ্ঞানীরা। এদিকে গবেষকরা বলছেন, গবেষণার ফল অনেক উৎকর্ষজনক এবং এটি অনেক আশার সঞ্চয় করেছে।

গবেষণায় দেখা যায়, মানবশরীরে থাকা এই ক্ষুদ্র ‘মাইক্রোবায়োম’গুলো আমাদের হজম প্রক্রিয়ার সঙ্গে জড়িত। একইঙ্গে আমাদের সংক্রমণ থেকেও রক্ষা করে। গাট ব্যাকটেরিয়া এলার্জির প্রতিষেধক হিসেবেও কাজ করে থাকে বলে গবেষনায় উল্লেখ করা হয়েছে।

গবেষণাটি করা হয়েছে আক্রান্ত রোগীর উপর, যারা ইম্যোনো ক্যামোথেরাপি নিচ্ছে। এতে দেখা গেছে এই প্রক্রিয়া জটিল রোগ টার্মিনাল ক্যান্সার প্রতিরোধ করতেও সক্ষম। একইসঙ্গে এটি শরীরে অ্যান্টিবডি তৈরি করে যা টিউমারের প্রতিষেধক হিসেবে কাজ করতে পারে।

প্যারিসের গুসতাব রাসি ক্যান্সার ক্যাম্পাসে ২৪৯জন রোগীর উপর করা এক গবেষণায় দেখা গেছে, যারা অ্যান্টোবায়োটিক গ্রহণ করেছেন তাদের মাইক্রোবায়োমগুলো (অন্ত্রের জীবানু) মরে গেছে। তারা যখন ইম্যুনো থেরাপি নিচ্ছেন তখন টিউমার বৃদ্ধি পাচ্ছে।

এমজে/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি