ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বয়সের ছাপ দূর করে কলার মোচা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ১৭ অক্টোবর ২০১৭

আপনার শরীরে হিমোগ্লোবিন কম অথবা শরীর একের পর এক রোগ বাসা বাঁধছে? কিংবা রক্তের রোগ বা ডায়াবেটিসে ভুগছেন? এ থেকে পরিত্রান পেতে নিয়মিত কলার মোচা খান

মোচা ভিটামিন, আয়রন, মিনারেলস সমৃদ্ধ। এটি আপনার শরীরে রক্তের পরিমাণ ঠিক রাখে এবং রক্ত পরিষ্কার করে। এর ফলে শরীর থাকে সুস্থ।

আয়রনে ভরপুর কলার মোচা রক্তের মূল উপাদান হিমোগ্লোবিনকে শক্তিশালী করে। স্বাদে অতুলনীয় মোচার ঘণ্ট, ভর্তা, মোচার কোফতা জিভে জল এনে দেয়।

মোচার গুণাগুণ: মোচা আপনার শরীরে ইনফেকশন ও ঋতু পরিবর্তনের সময় যে কোনো সংক্রমণের ঝুঁকি কমায়। নিয়মিত কলার মোচা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। মোচার ফাইবার ও আয়রন রক্তস্বল্পতা কমায় এবং রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে।

কলার মোচা প্রচুর সলিউবল ও ইনসলিউবল ফাইবার থাকায় হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ওজন কমায়। এক্ষেত্রে আপনি নিয়মিত মোচার সালাড ও স্যুপ খেতে পারেন। গর্ভাবস্থায় প্রতিদিন মোচা খেলে স্তনদুগ্ধের পরিমাণ বাড়ে। মোচার ম্যাগনেসিয়াম অবসাদ ও উৎকণ্ঠা কাটাতে সাহায্য করে।

মোচা খেলে চেহারায় বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে এবং অ্যালঝাইমার্স ও পারকিনসন্সেরও ঝুঁকি কমে। হলুদ, গোলমরিচ গুঁড়া ও জিরা দিয়ে মোচা সেদ্ধ করে খেলে জরায়ু সুস্থ থাকে। মোচায় রয়েছে প্রচুর ট্যানিন, ফ্ল্যাভনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট। তাই মোচা খেলে হার্ট ভালো থাকে।

১০০ গ্রাম মোচায় থাকে: ১.৭ গ্রাম প্রোটিন, ৩২ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৫.১ গ্রাম কার্বোহাইড্রেট, ৩২ মিলিগ্রাম ফসফরাস, ১.৬ মিলিগ্রাম লোহা, ০.৭ গ্রাম ফ্যাট, ১৮৫ মিলিগ্রাম পটাসিয়াম, ০.২ মিলিগ্রাম রিবোফ্লেবিন, ৪২০ মিলিগ্রাম ভিটামিন সি, ১.৩ গ্রাম আঁশ, ০.৫ মিলিগ্রাম থায়ামিন।

সূত্র: জিনিউজ।

 

আর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি