ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভারতের প্রখ্যাত চিত্রশিল্পী রাজা রবি বর্মার প্রয়াণ দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৫, ২ অক্টোবর ২০১৯

ভারতের প্রখ্যাত চিত্রশিল্পী রাজা রবি বর্মার প্রয়াণ দিবস আজ। ১৯০৬ সালের আজকের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

ভারতীয় ইতিহাসের নানাক্ষেত্রে বিচরণের জন্য তাকে ভারতের অন্যতম শ্রেষ্ঠ চিত্রশিল্পী হিসেবে গণ্য করা হয়। ভারতীয় ইতিহাস ধরে রেখে তিনি ইউরোপিয়ান ধাঁচে চিত্র এঁকে ভারতীয় চিত্রশিল্প জগতে এক অভূতপূর্ব পরিবর্তন এনেছিলেন।

এছাড়া রাজা রবি লিথোগ্রাফিতে অনেক দক্ষ ছিলেন। যা তাকে আরো বেশি সুপরিচিত করে তোলে। তার চিত্রশিল্প থেকে পরে অনেকেই আকৃষ্ট এবং অনুপ্রাণিত হয়েছিলেন। এছাড়া হিন্দু দেব-দেবী এবং পুরানের উপর তার সৃষ্টিকর্মগুলো তাকে আরো বেশি বিখ্যাত করে তোলে।

রাজা রবি বর্মা ত্রাভাংকোরের (বর্তমানে কেরালা) একটি সম্ভ্রান্ত পরিবারের সদস্য ছিলেন।

রাজা রবি বর্মা পরাধীনতার সময় ভারতের নিজস্ব কাহিনীগুলোকে নিজের কল্পনার রঙ্গে চিত্রিত করেছিলেন ক্যানভাসে। তার বিচিত্র শিল্পকর্মের গুণমুগ্ধ হন রবীন্দ্রনাথ ঠাকুরও। ১৮৯৩ সালে তার ‘ছিন্ন পদাবলী’ কাব্যগ্রন্থে কবিগুরু বলেছিলেন, ‘রবি বর্মার চিত্রকর্মগুলো দেখে পুরোটা সকালই কাটিয়ে দিলাম। স্বীকার করতেই হয় যে ওগুলো অত্যন্ত আকর্ষণীয়। এই চিত্রগুলো আমাদের দেখায় যে আমাদের নিজস্ব গল্প, ছবি ও এর অভিব্যক্তি আমাদের কতটা আপন। কিছু কিছু চিত্রকর্মে গঠনের অনুপাত হয়তো ঠিক নেই কিন্তু তাতে কী এসে যায়! সামগ্রিক অর্থে এই চিত্রকর্মগুলোর প্রভাব থেকেই যায়।’

৫৮ বছর বয়সে রাজা রবি বর্মা ত্রাভানকোরের কিলিমানুর গ্রামে মৃত্যুবরণ করেন। কেরালা সরকার তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে ‘রাজা রবি বর্মা পুরষ্কারম’ প্রবর্তন করেছে। শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য বার্ষিকভাবে এই পুরষ্কারটি দেয়া হয়ে থাকে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি