ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভালো ঘুম না হওয়া, সকালে নাশতা না করার কারণেও হতে পারে ডায়াবেটিস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৫:৩৫, ১২ জুলাই ২০১৭

বিশ্বজুড়ে ডায়াবেটিস বর্তমানে একটি মহামারির নাম। দৈনন্দিন জীবনের কিছু ভুল অভ্যাসের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। সকালের নাশতা বাদ দেওয়া ডায়াবেটিসের অন্যতম একটি কারণ। সকালে নাশতা বাদ দিলে সুগারের মাত্রা ওঠানামা করে।

প্রোবায়োটিকস একটি ভালো ব্যাকটেরিয়া। এটি হজমে সাহায্য করে এবং রক্তের সুগারকে নিয়ন্ত্রণে করতে কাজ করে। প্রোবায়োটিকস দইয়ে পাওয়া যায়।

বিশেষজ্ঞরা বলেন, প্রোবায়োটিকস না খাওয়া ডায়াবেটিসের ঝুঁকিকে বাড়িয়ে দেয়। বেশি মানসিক চাপের মধ্যে থাকলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। মানসিক চাপের হরমোন ইনসুলিনকে প্রভাবিত করে এবং রক্তের সুগারের মাত্রা বাড়ায়। শরীরে যদি ভিটামিন ডি’র অভাব হয় তাহলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। বিশেষ করে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। খাদ্য তালিকায় ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রাখতে হবে এবং সকালের সূর্যের আলোয় যেতে হবে। সূর্যের আলো ভিটামিন ডি’র ভালো উৎস। বসে থাকা বা সারাদিন বসে কাজ করা বা তেমন কোনো শারীরিক পরিশ্রম না করা ডায়াবেটিস হওয়ার অন্যতম কারণ।

কম ঘুমানো বা দৈনিক সাত থেকে আট ঘণ্টা না ঘুমানো ডায়াবেটিস হওয়ার ঝুঁকিকে বাড়িয়ে দেয়। পাউরুটি অথবা খুব বেশি পরিশোধিত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই এ ধরনের খাবার কম খাওয়া ভালো। সূত্র : দ্য হেলথ সাইট।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি