ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভাষাসংগ্রামী ডা. এম এ মান্নানের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৪, ১৬ জুলাই ২০১৯

স্নায়ুরোগ চিকিৎসার পথিকৃৎ, ভাষাসংগ্রামী ও সাবেক এমপি অধ্যাপক ডা. এম এ মান্নানের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বৈরাগীরচর গ্রামে জন্মগ্রহণ করেন। ডা. মান্নান ১৯৬৯ সালে তৎকালীন আইপিজিএমআর এবং বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে প্রথম স্নায়ুরোগ চিকিৎসার সূচনা করেন। ১৯৮৯ সালে তিনি এই বিভাগ থেকে অবসর নেন।

তিনি বাংলাদেশ জার্নাল অব নিউরোসায়েন্স, নিউরন, নিউরোলজি ফাউন্ডেশন, ইপিলেপসি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা। স্নায়ুরোগ নিরাময়ে 'এরিকোনা' নামক ওষুধের আবিস্কারক এবং লেথারিজম নামক স্নায়ুরোগের উৎপত্তি ও নিরাময়ে সর্বপ্রথম গবেষণা তিনিই করেন। নিজস্ব অর্থায়নে তিনি কটিয়াদীতে মহিলা কলেজ, বশিরা মান্নান এতিমখানা, বেগম আম্বর আলী প্রাথমিক বিদ্যালয়, আলহাজ আম্বর আলী বহুমুখী সেবাকেন্দ্রসহ অর্ধশতাধিক শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান গড়ে তোলেন।

২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হন। তিনি দলটির উপদেষ্টা পরিষদেরও সদস্য ছিলেন। চিকিৎসা ও সমাজসেবায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৫ সালে একুশে পদক লাভ করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার ১০৪ নম্বর লেক সার্কাস কলাবাগান মসজিদে বাদ এশা মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হবে। পরিবারের পক্ষ থেকে সব শুভানুধ্যায়ীকে এতে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।

এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি