ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ম হামিদের জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ১৫ নভেম্বর ২০২১

নাট্যকার ও নাট্যব্যক্তিত্ব এম হামিদের জন্মদিন ১৫ নভেম্বর। ২০১২ সালের মার্চ থেকে ২০১৪ সালের এপ্রিল পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছিলেন তিনি। বাংলাদেশী স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আরটিভির প্রাক্তন প্রধান এ নির্বাহী কর্মকর্তা নাট্যচক্র নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি।

তিনি জগন্নাথ কলেজের ছাত্র ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের (ডিইউসিএসইউ) সাংস্কৃতিক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন ম হামিদ। কল্যাণ মিত্রের সুরজমহল নাটকে নাট্য অভিনয়ের মাধমে অভিনয় জীবন শুরু করেছিলেন। তিনি তাঁর বন্ধুদের নিয়ে ১৯৭২ সালের সেপ্টেম্বরে নাট্যচক্র প্রতিষ্ঠা করেন। ২০০৪ সাল পর্যন্ত তিনি নাট্যচক্রের আটটি নাটক পরিচালনা করেছিলেন। 

হামিদ ১৯৮০ সাল থেকে ২০০৬ সালে অবসর গ্রহণের আগ পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনে কাজ করেছিলেন। জাতীয় গণসংযোগ ইনস্টিটিউট এর পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। ২০১১ সালে তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (এফডিসি) ম্যানেজিং ডিরেক্টর হিসাবে যোগ দিয়েছিলেন এবং ২০১২ সালে এই পদ ছাড়ার আগে পর্যন্ত মহাপরিচালক দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের (বিজিটিএফ) চেয়ারম্যান ও সভাপতি ছিলেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের (এসএসজে) একজন নির্বাহী সদস্য ছিলেন হামিদ।
 
টেলিভিশন এবং মঞ্চ অভিনেত্রী ফাল্গুনী হামিদ তার স্ত্রী। তাদের একটি কন্যা সন্তান রয়েছে, যার নাম তনিমা হামিদ। তিনিও দেশের এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী ছিলেন।

ম হামিদের দুই ভাই সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, প্রয়াত অভিনেতা মাহমুদ সাজ্জাদ।

বাংলাদেশ সরকার নাটকে অবদানের জন্য ২০১৮ সালে তাকে শিল্পকলা পদক প্রদান করে। পদাতিক নাট্য সংসদ কর্তৃক বদরুদ্দিন হোসেন স্মৃতি পুরস্কার প্রদান করা হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি