ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

মনোবিজ্ঞানীদের কংগ্রেসে কী-নোট স্পিকার বাংলাদেশের দুই চিকিৎসক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ৪ অক্টোবর ২০১৮

বিশ্ব মনোবিজ্ঞানীদের সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশের দুই চিকিৎসক। তারা হলেন- সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ করমকর্তা ডা. মোহাম্মদ সাঈদ এনাম এবং গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ জোবায়ের মিয়া।

জাপানের টোকিওতে ১৯তম আন্তর্জাতিক সাইকিয়াট্রি অ্যান্ড সাইকিয়াট্রিক ডিসওর্ডার কংগ্রেস অনুষ্ঠিত হবে আগামী ১৮, ১৯ অক্টোবর।

আন্তর্জাতিক এই কংগ্রেসের আয়োজক এলাইড একাডেমি স্কলার্স। এলাইড একাডেমি সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে নানান মেডিকেল বিষয়ে অভিজ্ঞ স্কলারদের নিয়ে প্রতিবছর এ রকম ইন্টারন্যাশনাল কংগ্রেসের আয়োজন করে থাকে।

আন্তর্জাতিক এই কংগ্রেসে কী-নোট স্পিকার হিসাবে বাংলাদেশের সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনাম ব্রেইন স্ট্রোক এন্ড ডিপ্র্রেশন নিয়ে তার গবেষণা তুলে ধরবেন। ডা. জোবায়ের মিয়া এপিলেপ্সী বা মৃগী রোগ বিষয়ে তার গবেষণা বিশ্ব মনোবিজ্ঞানীদের এ আসরে তুলে ধরবেন।

ডা. সাঈদ এনাম ২০০২ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে পাস করেন। পরে তিনি সাইকিয়াট্রি বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। আর ডা. জোবায়ের মিয়া ২০০০ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি করেন।

পরে তারা ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে মানসিক রোগ বিষয়ে সেমিনারে অংশ নেন।

সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনামের গ্রামের বাড়ি মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায়। তিনি যুগান্তরসহ বিভিন্ন পত্রিকার একজন নিয়মিত লেখক। মনোরোগ বিষয় তার বিভিন্ন প্রবন্ধ ও গল্প ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি