ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মহামারী চলাকালে মাস্ক কীভাবে পরবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১২, ৪ জুন ২০২০

করোনার মহামারী থেকে বাঁচতে সারাবিশ্বে মাস্কের ব্যবহার নিত্যদিনের জীবন সঙ্গে উঠেছে। তবে প্রাণঘাতী এই ভাইরাস মোকাবিলায় এন-৯৫ মাস্ক সবচেয়ে কার্যকরী। কিন্তু প্রথম থেকেই এ মাস্কের খুব সংকট চলছে বিশ্বে। তাই সুস্থ মানুষদের এ ধরনের মাস্ক না কিনে কাপড়ের মাস্ক কেনার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যে মাস্কই ব্যবহার করুন না কেন, সেটা যথাযথ ব্যবহার করতে না পারলে খুব বেশি একটা কাজে আসে না।

মাস্ক ব্যবহার সম্পর্কে জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কার্স্টেন কোহলার বলেন, এগুলো কোনোটাই পুরোপুরি কার্যকর না। তবে এগুলো ভাইরাসের ছড়িয়ে পড়া হ্রাস করতে সহায়তা করে, বিশেষ করে যারা করোনাভাইরাস আক্রান্ত হয়েও লক্ষণহীন থাকেন।

তিনি বলেন, মাস্ক পরার ক্ষেত্রে কিছু বিষয় অবশ্যই মনে রাখতে হবে। মাস্ক এমনভাবে পরতে হবে, যেন আপনার নাক ও মুখ পুরোপুরি ঢেকে যায়। নাকের দুই পাশে ফাঁকা অংশটা মাস্কের ওপর চাপ দিয়ে ঢেকে দিন।

যাদের মুখে বড় দাড়ি রয়েছে, তাদের সম্পর্কে তিনি বলেন, সবচেয়ে বড় কথা হলো, যেহেতু আমরা নাক দিয়ে শ্বাস-প্রশ্বাস নিয়ে থাকি, সেহেতু নাকের চারপাশে সুরক্ষা নিশ্চিত করা। যদি মাস্কটি সঠিকভাবে পরা হয়ে থাকে, তবে চারপাশে বের হওয়ার পরিবর্তে বায়ু মাস্কের মধ্যে দিয়ে চলে যাবে। তাই দাড়ি থাকা বা না থাকার ক্ষেত্রে বড় ধরনের পার্থক্য নেই।

অনেকেই নিয়মিত চশমা ব্যবহার করেন। সেক্ষেত্রে চশমা ও মাস্ক একসঙ্গে পরতে সংগ্রাম করতে হয়। কারণ, বেশির ভাগ মাস্ক খুব ভালোভাবে ফিট না হওয়ায় মাস্কের
ভেতরের বাতাস চশমার ভেতরে চলে আসে। এদের জন্য সবচেয়ে ভালো হয় সার্জিক্যাল মাস্ক। এই মাস্কের উপরের দিকটায় স্ট্রিপ দেয়া থাকে। এই স্ট্রিপে চাপ দিলে সহজেই ফাঁকা বন্ধ হয়ে যাবে।

যদি কেউ কাপড়ের মাস্ক বা অন্য কোন মাস্ক পরেন তাহলে, নাকের ওপরের অংশে এক টুকরো টিস্যু রেখে এরপর মাস্ক পরে তার ওপর চশমা পরুন। আবার আপনি মাস্কের ওপরের অংশে, নাকের দুই পাশে দুই টুকরো টেপ লাগিয়েও দিতে পারেন। তাহলে আর বাতাস ওপর দিয়ে বের হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, আপনি যখন শ্বাস নিতে নিতে মাস্কের ভেতরে খুব বেশি স্যাঁতসেঁতে হয়ে যাবে, তখন মাস্ক পরিবর্তন করা উচিত। কয়েক ঘণ্টা
পরে থাকার পর মাস্কের ভেতরে স্যাঁতসেঁতে হয়ে গেলে সেটা খোলা জায়গায় ফেলে না রেখে কাগজের প্যাকেটে সংরক্ষণ করুন। 

এতে করে মাস্কটি আপনার হাতের স্পর্শ থেকে দূরে থাকবে এবং কাগজের ব্যাগটি সেটাকে শুকিয়ে যেতে সহায়তা করবে। পুনর্ব্যবহারযোগ্য কাপড়ের মাস্ক হলে দ্রুত সেটা ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন, কাগজের প্যাকেটে দুই থেকে তিনদিন রেখে বা রোদে শুকিয়েও আপনি সেটা পুনর্ব্যবহার করতে পারবেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি