ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মাতৃগর্ভে শিশুর লাথি মারার কারণ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ২৪ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৬:৫১, ২৪ নভেম্বর ২০১৮

প্রতীকি ছবি

প্রতীকি ছবি

হবু মায়েরা প্রায় নয় সপ্তাহ পর থেকেই গর্ভে শিশুর উপস্থিতি বুঝতে পারেন। মাতৃগর্ভে শিশু আসার পর থেকেই অভিভাবকরা শিশুকে ঘিরে নানা পরিকল্পনার শুরু করেন। শুরু হয়ে যায় মা ও শিশর প্রাথমিক যত্নের পাঠ। এই সময়ে শিশু মাঝে মধ্যে মায়ের পেটে লাথি মারে।

স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে প্রথম সন্তান নয় সপ্তাহে মায়ের পেটে লাথি দেয় কিন্তু পরবর্তী সন্তনেরা মায়ের পেটে লাথি দেয় ১৩ থেকে ১৪ সপ্তাহ পর। কিন্তু নয় সপ্তাহ পর শিশুর উপস্থেতি বুঝতে না পারলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।

গর্ভাবস্থায় থাকাকালীন কখন শিশু লাথি মারে?

শিশুর মানসিক, শারীরিক বিকাশ স্বাভাবিকভাবে চলতে থাকলে এক কথায় বলতে গেলে শিশুর সামগ্রিক বিকাশ ঠিক থাকলেই শিশু লাথি মারতে সক্ষম হয়।

শিশু শখ করে লাথি মারে না, তবে কেন লাথি মারে?

শিশুর শরীরবৃত্তীয় কারণে শিশুটি গর্ভাশয়ে থাকাকারীন পা ছোড়ে।

মা যখন ভারী খাবার গহণ করে তখন মায়ের বিপাক হার ধীরে হতে থাকার সময় মায়ের শরীর থেকে শিশু তার খাদ্যরস গ্রহণ করে, শিশুর শরীর পুষ্টিলাভ করলে কোষগুলি উদ্দীপ্ত হয়। তখন শিশু হাত পা ছোড়ে।

শিশুর মা কোন ভৌগলিক পরিবর্তন বা আবহাওয়ার পরিবর্তন করলে, হঠাৎ খুব গরম জায়াগায় গেলে, কোন ঠাণ্ঠা জায়গায় গেলে, এসি রুমে প্রবেশ করলে, শিশুর অর্গানে প্রভাবের ফলে শিশু হাত-পা ছুড়ে জানান দেয়।

বাম পাশ ফিরে শুয়ে থাকলে শরীরের রক্ত চলাচলের পদ্ধতি ভালো হওয়ায় তখন শিশুটির শরীরেও অক্সিজেন বেশি পৌঁছালে শিশু নড়াচড়ার শক্তিপায়। হাত পা ছুড়ে তার উপস্থিতি জানায়।

হবু মা কখনো উত্তেজিত হলে, হাসি,কান্না,ভয় যে কোন কারণে যদি তার শীরে অ্যাড্রিনালিনক্ষরণ বেড়ে গেলে তা শিশুর উপরও প্রভাব পড়ে। তখনও শিশুটি হাত পা ছোড়ে।

সূত্র- আনন্দবাজার পত্রিকা।

 

এসইউ/এসএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি