ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মার্চের এই দিনে সশস্ত্র বাহিনীর গুলিতে নিহত ২ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ৫ মার্চ ২০১৮ | আপডেট: ০০:১০, ৭ মার্চ ২০১৮

১৯৭১ সালের উত্তাল মার্চের এই দিনে টঙ্গীতে সশস্ত্র বাহিনীর গুলিতে দুইজন নিহত হয়। এছাড়া, পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে নিরস্ত্র বাঙালীদের উপর পাকিস্তানী সৈন্যদের অতর্কিত গুলিতে ঘটে হতাহতের ঘটনা।

এর প্রতিবাদে ফেটে পড়ে বিক্ষুব্ধ জনতা। কারফিউ জারি করে পাকিস্তান সরকার। ঢাকায় বিক্ষুব্ধ জনতার সাথে একাত্ম হন রাজনৈতিক নেতাকর্মী, লেখক, শিল্পীরা। তাৎক্ষণিকভাবে প্রতিবাদ ও শোক মিছিল বের করেন লেখক, কবি ও ছাত্র-শিক্ষকরা। লাঠি মিছিল বের করে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগ। শহীদ মিনারে সমাবেশ করে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন।

এ’দিনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেয়া হয়। মসজিদ ও মন্দিরে চলে বিশেষ প্রার্থনা। একাত্তরের এই দিনে জুলফিকার আলী ভুট্টো তার দলের নেতাদের নিয়ে বৈঠক করেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে।

বঙ্গবন্ধুর ডাকে স্বতঃস্ফুর্ত হরতাল চলছিল। হরতালের দিনগুলোতে বেতন পাওয়া ও জরুরি কাজ চালানোর জন্য সরকারি বেসরকারি সব অফিস দুপুর আড়াইটা থেকে বিকেল চারটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেন বঙ্গবন্ধু।

পাকিস্তানী সৈন্যরা ব্যারাকে ফিরলেও, বিভিন্নস্থানে চলে হত্যাযজ্ঞ। রাজশাহী, রংপুর সহ বিভিন্ন স্থানে বিক্ষুব্ধ বাঙালীদের দমনে নির্বিচারে গুলি চালানো হয়।

ভিডিও লিংক:

এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি